HomeবিবিধLakshmi Puja 2021: কোজাগরী লক্ষ্মী পুজোর উপাচার ও মাহাত্ম্য জানেন? জানুন লক্ষ্মী...

Lakshmi Puja 2021: কোজাগরী লক্ষ্মী পুজোর উপাচার ও মাহাত্ম্য জানেন? জানুন লক্ষ্মী পুজোর নির্ঘণ্ট

Outlinebangla Digital Desk: দুর্গাপুজো (Durga Puja 2021) শেষ এবার বাঙালির (Bangali) ঘরে ঘরে তোরজোড় শুরু লক্ষ্মী পুজোর (Laxmi Puja 2021)। কোজাগরী পূর্ণিমার (Kojagari Purnima) দিনে মা লক্ষ্মীর (Devi Laxmi) আরাধনায় মেতে ওঠে সমস্ত বাঙালি পরিবার। দেবী লক্ষ্মী হলেন সৌভাগ্য এবং শান্তির প্রতীক। আশ্বিন মাসের শেষ পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মীর আরাধনা করা হয়।

‘কোজাগরী’ (Kojagari ) কথাটির আক্ষরিক অর্থ হল ‘কো জাগতী’ অর্থাৎ ‘কে জেগে আছ?’ হিন্দু পুরাণ মতে কথিত আছে, পুজোর দিন দেবী দেবী লক্ষ্মী (Devi Laxmi) মর্ত্যে অবতরণ করেন এবং সকলের ঘরে ঘরে গিয়ে আশীর্পূবাদ করেন, এবং পূর্ণিমার রাতে দেবী লক্ষ্মী ঘরে ঘরে খোঁজ নিয়ে যান, কে জেগে আছে, এবং কে দেবীর আরাধনায় মগ্ন আছে। কথিত আছে কোজাগরী পূর্ণিমার (Kojagari Purnima) রাতে যে ব্যক্তি জেগে অক্ষক্রীড়া করে অর্থাৎ পাশা খেলেন তাঁর ঘরেই প্রবেশ করেন দেবী লক্ষ্মী (Devi Laxmi)।

এই বছরের কোজাগরী লক্ষ্মী পুজোর (Kojagari Laxmi Puja 2021) নির্ঘণ্ট ও সময়সূচিঃ
চলতি বছরে লক্ষ্মী পুজো ২ দিন। ১৯ অক্টোবর অর্থাৎ মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৩ মিনিট থেকে ২০ অক্টোবর অর্থাৎ বুধবার রাত ৮টা ২৬ মিনিট পর্যন্ত পূর্ণিমা তিথি থাকবে। ওই সময়ের মধ্যেই পূর্ণিমার ব্রতোপালন, উপবাস এবং নিশিপালন।

এই মুহূর্তে