Homeরাজ্যKolkata Metro: ৬মাস পর অবশেষে সর্বসাধারণের জন্য চালু কলকাতা মেট্রো

Kolkata Metro: ৬মাস পর অবশেষে সর্বসাধারণের জন্য চালু কলকাতা মেট্রো

আউটলাইন বাংলা ডেস্কঃ আজ সাধারন যাত্রীদের জন্য খুলে দেওয়া হল কলকাতা মেট্রো। করোনা মহামারীর জেরে ১৭৬ দিন বন্ধ থাকার পর COVID-19 এর সমস্ত প্রটোকল মেনে চালু হল কলকাতা মেট্রো। আজ সকাল ৮টা থেকে শুরু হয়েছে মেট্রো পরিষেবা। মেট্রো কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী আজ থেকে মেট্রো চলবে সকাল ৮টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত। এবং রাতে দু’প্রান্তের শেষ ট্রেন ছাড়বে সন্ধ্যা ৭টায়। কন্টেইনমেন্ট জোনের স্টেশন গুলি বন্ধ থাকবে। রবিবার মেট্রো পরিষেবা সম্পূর্ণ বন্ধ থাকবে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে প্রতি প্ল্যাটফর্মে মেট্রো দাঁড়াবে ৩০ সেকেন্ড করে।

মেট্রো কর্তৃপক্ষ যাত্রীদের জন্য বেশ কিছু বিধি নিষেধ আরোপ করেছে, জানা গিয়েছে গত কাল থেকেপথদিশা অ্যাপেই ই-পাসের আবেদন শুরু হয়। ই-পাস বা স্মার্ট কার্ড ছাড়া মেট্রোতে সফর করা কোনো ভাবেই সম্ভব না। এই ই-পাস ১২ ঘন্টা আগে বুকিং করা যাচ্ছে। রেল ও রাজ্য পুলিস ই-পাস চেক করে যাত্রীদের স্টেশনে প্রবেশের অনুমতি দিচ্ছে। যাত্রীদের স্মার্ট কার্ড দেওয়ার জন্যে শুধু মাত্র বুকিং কাউন্টার খোলা থাকবে।

স্বাস্থ্য সুরক্ষার জন্য প্লাটফর্মে বসানো হয়েছে স্যানিটাইজার মেশিন। স্টেশনে প্রবেশের আগে যাত্রীদের স্যানিটাইজ করা হবে। সাথে সাথে থার্মাল স্ক্যানিং করা হবে। কোনো জাত্রির শরীরের তাপমাত্রা বেশি থাকলে তাকে প্রবেশ করতে দেওয়া হবে না। সমস্ত যাত্রী এবং মেট্রো কর্মীদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক।

এই মুহূর্তে