HomeবিবিধCOVID-19: করোনায় বাবা-মা হারানো শিশুদের পড়াশোনার দায়িত্ব নিল কেরল সরকার

COVID-19: করোনায় বাবা-মা হারানো শিশুদের পড়াশোনার দায়িত্ব নিল কেরল সরকার

Outlinebangla Digital Desk: দেশ জুড়ে করোনার কঠিন পরিস্থিতিতে বহু শিশু অনাথ হয়েছে। অর্থাৎ করোনার জেরে বাবা-মা দুজনকেই হারিয়েছে। এমন বাবা-মা হারানো শিশু, কিশোরদের পাশে দাঁড়াল কেরল সরকার। করোনায় বাবা-মা দুজনেরই মৃত্যু হলে ওই অনাথ শিশুদের জন্য এককালীন ৩ লাখ টাকার আর্থিক সাহায্য ও ১৮ বছর বয়স পর্যন্ত প্রতিমাসে ২,০০০ টাকা দেওয়া হবে। এমনটাই জানিয়েছে পিনরাই বিজয়ন (Pinarayi Vijayan)সরকার৷ পাশাপাশি স্নাতক হওয়া পর্যন্ত পড়াশোনার খরচ কেরল সরকার নিচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী (CM) পিনরাই বিজয়ন৷

উল্লেখ্য দিল্লি সরকার আগেই জানিয়েছে, করোনায় বাবা-মা হারানো শিশুদের পড়াশোনার খরচ রাজ্য সরকার বহন করবে। এছাড়াও কেজরিওয়াল সরকারের তরফে জানানো হয়েছে অনাথ শিশুদের আর্থিক সাহায্যও করা হবে। তবে শুধু দিল্লি সরকার না, ওড়িশা, মণিপুর সরকারও অনাথ শিশুদের দায়িত্ব গ্রহনের সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্রও বাবা-মা হারা শিশুদের জন্য বিশেষ পদক্ষেপ নিয়েছে। করোনার কঠিন পরিস্থিতিতে গত ৫৫ দিনে দেশের ৫৭৭ জন শিশু তাঁদের বাবা ও মা দুজনকেই হারিয়েছে। এমনই তথ্য দিল কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণমন্ত্রী স্মৃতি ইরানি। তিনি টুইট করে জানান, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মোট ৫৭৭ জন শিশু করোনায় তাঁদের বাবা ও মা দুজনকেই হারিয়েছে। সঙ্গে জানান সমস্ত বাবা-মা হারা শিশুগুলির দায়িত্ব নিতে প্রস্তুত ভারত সরকার। ওই সমস্ত শিশুদের নিকট আত্মীয়ের থাকার ব্যবস্থা আছে কিনা টা ক্ষতিয়ে দেখা হবে। যদি থাকার ব্যবস্থা না থাকে সেক্ষেত্রে তাঁদের হোমে রাখার ব্যবস্থা করা হবে।

এই মুহূর্তে