Homeস্বাস্থ্যলাইফ স্টাইলশরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাতে রাখুন এই খাবার গুলি

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পাতে রাখুন এই খাবার গুলি

আউটলাইন বাংলা হেল্থ ডেস্কঃ সারা বিশ্ব এখন মহামারীর কবলে। তার মধ্যে শুরু হয়েছে আনলক ওয়ান। নিত্যদিন পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করে যেতে হচ্ছে অফিসে। যার জেরে সংক্রমণের আশঙ্কা আরো বাড়ছে। কিন্তু চিকিৎসাবিদদের মতে আপনি যদি নিত্যদিন খাওয়ার পাতে এই খাবারগুলি রাখেন তাহলে আপনার শরীরে বাড়বে ইমিউনিটি, যা সংক্রমণ আটকাতে অনেকটাই সহায়ক। একনজরে জেনে নিন,রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজের পাতে কি কি খাবার রাখবেন…

১) গ্রিন ভেজিটেবল বেশি করে খান। এর সঙ্গে দুগ্ধ জাতীয় খাবারও সঠিক মাত্রায় খান। এর ফলে শরীরে প্রোটিনের মাত্রা বৃদ্ধি পাবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

২) নিয়মিত ভিটামিন সি যুক্ত খাবার খান। কারণ ভিটামিন সি যুক্ত খাবার শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। তাই নিয়মিত লেবু, ব্রকলি, আপেল, পেঁপে, গাজর ইত্যাদি খেতে পারলে ভাল।

৩) তুলসী পাতায় প্রচুর পরিমাণে প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার, কার্বোহাইড্রেট ও ভিটামিন থাকে। এছাড়াও প্রাচীনকাল থেকেই ভেষজ গুনসমৃদ্ধ তুলসীপাতা রোগ প্রতিরোধে ব্যবহার করা হয়। তাই নিয়মিত ১-২টি তুলসী পাতা খাওয়ার অভ্যাস করুন।

৪) অতিরিক্ত চিনি ও নুন মেশানো খাবার খাবেন না। কোনও খাবারই হাফ বয়েল খাবেন না। পুরোপুরি সিদ্ধ করে তবেই খাবেন। এছাড়াও বাইরের খাবার যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করুন এই সময়।

৫) মাশরুমে প্রোটিন, ক্যালসিয়াম ও মিনারেল থাকে। যা মানব দেহে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। এছাড়াও মাশরুম রক্তে শ্বেত রক্তকণিকার পরিমাণ বাড়ায়। যা শরীরে জীবাণু বা ভাইরাসের সঙ্গে লড়াই করতে পারে।

৬) আদায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ থাকে, যা শরীরের ভাইরাসজনিত রোগের সঙ্গে লড়াইয়ে সহায়তা করে।

৭) নিয়মিত পরিমাণ মতো জল পান করুন।

এছাড়াও যেকোনো সমস্যায় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন। ভালো থাকুন।

এই মুহূর্তে