Homeবিবিধকৌশিকী অমাবস্যা: তারাপীঠের ইতিহাসে এই প্রথম বিশেষ দিনে ভক্ত শূন্য মন্দির

কৌশিকী অমাবস্যা: তারাপীঠের ইতিহাসে এই প্রথম বিশেষ দিনে ভক্ত শূন্য মন্দির

রিন্টু পাঁজা, তারাপীঠ: করোনা মহামারীর ইতিহাসে এই সর্ব প্রথম কৌশিকী অমাবস্যায় পুণ্যার্থীদের জন্য তারাপীঠ মন্দির বন্ধ। শেষ এই রকম পরিস্থিতি কবে দেখেছেন মন্দিরের তা সেবাইত থেকে শুরু করে ছোট বড় ব্যবসায়ীরা কার্যত মনে করতে পারছেন না।

Kaushiki amavasyaআজ কৌশিকী অমাবস্যা। মঙ্গলবার সকাল ০৯:৪৭ মিনিটে থেকে শুরু হয়েছে আমাবস্যা চলবে আগামীকাল অর্থাৎ বুধবার সকাল ০৮:২৬ মিনিট পর্যন্ত। কার্যত সুনসান তারাপীঠ মন্দির চত্বর। নেই কোনো পুণ্যার্থীর আগমন। বিগত বছর এই কৌশিকী অমাবস্যায় লক্ষ লক্ষ পুণ্যার্থীর সমাগম ঘটে এই তারাপীঠ মন্দিরে।

Kaushiki amavasya2কথিত আছে এই কৌশিকী অমাবস্যায় সাধক বামাক্ষ্যাপা তারাপীঠ মহাশশ্বানে শ্বেত শিমুল গাছের নিচে সিদ্ধিলাভ করেছিলেন। তাই এই বিশেষ তিথিতে তারা মায়ের পুজো দিলে মনস্কামনা পূর্ণ হয়, বলে ভক্তদের বিশ্বাস। এই বিশ্বাসকে কেন্দ্র করে কৌশিকী অমাবস্যায় তারাপীঠে লক্ষ লক্ষ পুণ্যার্থীর সমাগম ঘটে।

Kaushiki amavasya1‌করোনা মহামারীর জেরে দীর্ঘ ৩ মাস মন্দির বন্ধ থাকার পর সরকারি নির্দেশিকা মেনে মন্দির খোলা হয়। কিন্তু  বীরভূম জেলায় করোনা সংক্রমণ উদ্ধমুখি হাওয়ায় মন্দির কমিটি সিধান্ত অনুযায়ী গত ১ আগস্ট থেকে তারাপীঠ মন্দির বন্ধ করে দেওয়া হয়। দীর্ঘদিন ধরে মন্দির বন্ধের ফলে সমস্যায় পড়েছেন তারাপীঠ মন্দির কে কেন্দ্র গড়ে উঠা ছোট-বড় সমস্ত ব্যবসায়ীরা।।

Kaushiki amavasya3ইতিমধ্যেই সমগ্র তারাপীঠ কে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে। মন্দির চত্বরে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। মা তারার গর্ভগৃহে শুধুমাত্র সেবাইতরা প্রবেশ করে নীতি মেনে পুজার্চনা করছেন। এই পরিস্থিতি কবে স্বাভাবিক ছন্দে ফিরবে সেই দিকে তাকিয়ে রয়েছেন পুণ্যার্থী থেকে শুরু করে মন্দিরের সেবায়েতরা।

এই মুহূর্তে