HomeবিদেশKabul drone strike: কাবুল ড্রোন হামলায় নিহত ১০ আফগান নাগরিক, ভুল স্বীকার...

Kabul drone strike: কাবুল ড্রোন হামলায় নিহত ১০ আফগান নাগরিক, ভুল স্বীকার মার্কিন বাহিনীর

Outlinebangla Desk: আইসিস-কে জঙ্গিদের উপর বদলা নেওয়ার জন্য মার্কিন সেনা গত ২৯ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুলে ড্রোন হামলা চালায়। কিন্তু সেই হামলায় জঙ্গিদের বদলে মৃত্যু হয় ১০ জন নিরীহ আফগান নাগরিকের। যাদের সাথে জঙ্গিদের কোনরকম সম্পর্ক ছিল না। হামলার প্রায় তিন সপ্তাহ পর নিজেদের ভুল স্বীকার করে নিল আমেরিকা।

গতমাসে তালিবানরা আফগানিস্তান দখল করার পর থেকেই আফগানিস্তান থেকে উদ্ধারকার্য শুরু করেছিল আমেরিকা,ভারত সহ সমস্ত দেশ। উদ্ধারকার্য চলাকালীন কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে পরপর কয়েকটি বিস্ফোরণ হয়। সেই বিস্ফোরণের ফলে অনেক জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। এর মধ্যে ছিল ১৩ জন মার্কিন সেনা। এই হামলার দায় স্বীকার করে নিয়েছিল আইসিসের শাখা সংগঠন আইসিস-খোরাসান। এই হামলার বদলা নেওয়ার জন্য গত ২৯ আগস্ট মার্কিন সেনা ড্রোন হামলা চালায়। কিন্তু সেই হামলায় ৭ শিশু সহ ৩ ব্যক্তি মারা যান।

পেন্টাগনের তরফে মার্কিন সেন্ট্রাল কমান্ডারের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জজি বলেন, “বিমানবন্দরে উদ্ধারকার্য ও আমাদের সেনার উপরে যে হামলা চলছিল, তা থেকে সুরক্ষা দিতেই ওই এয়ারস্ট্রাইক চালানো হয়েছিল। কিন্তু সেটি ভুল ছিল এবং এর জন্য আমি ক্ষমাপ্রার্থী। প্রথমে আমরা সঠিক তথ্য না জানলেও বর্তমানে তদন্তে জানা গিয়েছে ৭ শিশু সহ মোট ১০ জন স্থানীয় বাসিন্দার মৃত্যু হয়েছিল ওই হামলায়।”

এই মুহূর্তে