Homeবিদেশপ্রথম দিনেই বাইডেনের ধামাকা, তুলে নেওয়া হল মুসলিমদের ভ্রমণ নিষেধাজ্ঞা

প্রথম দিনেই বাইডেনের ধামাকা, তুলে নেওয়া হল মুসলিমদের ভ্রমণ নিষেধাজ্ঞা

আউটলাইন বাংলা ডিজিটাল: মাত্র ১ দিন হয়েছে শপথ গ্রহন, তার কয়েক ঘণ্টার পরেই একগুচ্ছ নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। যার মধ্যে মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ মোট ১৫টি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। ২০১৭ সালে প্যারিস জলবায়ু চুক্তি থেকে আমেরিকাকে প্রত্যাহার কর নিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। তারপর ২০২০ সালে করোনা মাহামারির সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও তিনি আমেরিকাকে সরিয়ে নেন।

শপথ নেয়ার কয়েক ঘণ্টার মাঝেই বাইডেন আবারও এই দুই জায়গায় যোগদান করার আদেশে স্বাক্ষর করেছেন। ফলে আমেরিকা আবার জলবায়ু চুক্তিতে ফিরে যাবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্বাহী পরিষদের বৈঠকে যোগ দেবে আমেরিকা। আমেরিকার তরফে ভ্রমণ নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়েছে। ট্রাম্পের জারি করা এই নিষেধাজ্ঞা মূলত মুসলিমদের জন্যই বলে মনে করতেন অনেকে। এবার নিষিদ্ধ হয়ে পড়া মুসলিম দেশগুলির নাগরিকরা এখন আমেরিকার ভিসার জন্য আবেদন করতে পারবেন।

শপথ গ্রহন অনুষ্ঠানে বাইডেন বলেছেন, ‘সারা বিশ্ববাসী আজ আমাদের দেখছে। আমেরিকা অনেক পরীক্ষার মধ্য দিয়ে গেছে। আমরা আমাদের চুক্তিগুলিতে ফিরে যাব এবং সারা বিশ্বের সাথে সংযুক্ত হবো।‘ বিভিন্ন সংবাদ মাধ্যমের বিশ্লেষণের ভিত্তি তে বলা যায়, বাইডেনের পদক্ষেপ আমেরিকাকে আবার একটি ভাল অবস্থানে ফিরিয়ে নিয়ে যাবে। সেরকমটাই অনুমান করা হচ্ছে।

এই মুহূর্তে