Homeবিবিধকীভাবে এবং কোথায় করোনার উৎপত্তি? ৯০ দিনের মধ্যে রিপোর্ট জমার নির্দেশ বাইডেনের

কীভাবে এবং কোথায় করোনার উৎপত্তি? ৯০ দিনের মধ্যে রিপোর্ট জমার নির্দেশ বাইডেনের

Outlinebangla Digital Desk: করোনা ভাইরাসের উৎপত্তি স্থল নিয়ে বিতর্ক শুরু থেকেই। এবং ভাইরাস ছড়িয়ে পরার শুরু থেকেই করোনা ভাইরাসের মুলে পৌঁছাতে তৎপর আমেরিকা। সত্যিই কি চিনের পশু বাজার থেকে করোনার উৎপত্তি নাকি উহানের গবেষণাগারে করোনা ভাইরাসের উৎপত্তি। এই দ্বিধা নিয়ে ফের একবার ভাইরাসের উৎস খুঁজতে দেশের গোয়েন্দা সংস্থাগুলিকে নির্দেশ দিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (US President Joe Biden)। এখানেই শেষ না ৯০ দিনের মধ্যে এর রিপোর্ট চেয়েছেন তিনি।

এক বিবৃতিতে বাইডেন জানিয়েছেন, করোনার উৎস স্থল নিয়ে গোয়েন্দারা এখনও দ্বিধাগ্রস্থ। পূর্ণ, স্বচ্ছ তথ্য পেতে মার্কিন গোয়েন্দাদের ৯০ দিন সময় দিয়েছি। বিশেষত এই বিষয়ে চিনকেও ক্ষতিয়ে দেখতে হবে। এছাড়াও গোয়েন্দাদের উদ্দেশ্যে বলছেন, এই মুহূর্তে গোয়েন্দাদের উচিত দ্বিগুণ পরিশ্রম করা। যাতে খুব দ্রুত করোনা ভাইরাসের উৎপত্তি স্থল নিয়ে নির্দিষ্ট সিদ্ধান্তে উপনীত হতে পারে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার হোয়াইট হাউসের প্রবীণ উপদেষ্টা অ্যান্ডি স্লাভিত বলেন, করোনার উৎস সন্ধানের জন্য চিন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতা প্রয়োজন। এছাড়াও জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্টনি ফাউচি বলেন, এই বিষয়ে তদন্তের খুব জরুরী। কারন ভাইরাসটির কোন খান থেকে উৎপত্তি তা নিয়ে আমরা ১০০ শতাংশ নিশ্চিত হতে পারিনি। এবং গত বছর চিনা ভাইরোলজিস্ট লি-মেং ইয়ান বলেছেন, উহানের গবেষণাগারে তৈরি হয়েছিল করোনা ভাইরাস। এই বিষয়ে তথ্যও আছে বলে দাবি করেছিলেন তিনি। এর পর থেকেই শুরু হয় বিতর্ক।

এই মুহূর্তে