Thursday, February 9, 2023

Jewelry: গয়না কি শুধুই নারীর?

Outlinebangla: গয়নার (Jewelry) ইতিহাস ঘাটতে গেলে দেখা যাবে নারীদের চেয়ে পুরুষদের উপস্থিতি অনেক বেশি উজ্জ্বল। বর্তমান সময়ে পুরুষদের অলঙ্কারের প্রতি আকর্ষণ বেড়েই চলেছে। তবে হাতে ব্রেসলেট বা আঙ্গুলের আংটিতেই তা সীমাবদ্ধ নয়। গয়নার (Jewelry) ইতিহাস ঘেঁটে দেখলে অবাক হবেন, হিরে থেকে শুরু করে নানান পাথর, সোনা ও রুপার ভারী ভারী গয়না (Jewelry) পরার চল আজকের না। বৈদিক যুগের আগেও নারীদের পাশাপাশি পুরুষদেরও গয়না পরার রীতি ছিলো। ওই সময়কার পুরুষদের অতিজনপ্রিয় গয়না হল ‘মণিমালা’র নেকলেস’। বিশেষ করে এই নেকলেস রাজপুরুষদের গলায় শোভা পেত। এছাড়াও নারী-পুরুষনির্বিশেষ ইউনিসেক্স গয়নার চল ছিলো।

যদি আমরা মোঘল আমলের কথা বলি তাহলে দেখা যাবে সেখানেও নারীদের চেয়ে পুরুষদের গয়নার কারুকার্যতা অনেক বেশি। মোঘল বংশের তরুন থেকে বয়স্ক সকলেরই মাথায়, গলায়, হাত, হাতের আঙুল, পা এবং পোশাকে বিভিন্ন ধরণের ভারী ভারী গয়না পরত। তবে সময়ের বিবর্তনের ফলে গয়নার ইতিহাস ধীরে ধীরে ফিকে হয়ে পরে।

একুশ শতকে এসে পুনরায় আলোচনায় অংশ হয়ে উঠেছে ছেলেদের গয়না। বর্তমানে হাতে ব্রেসলেট বা গলায় চেন ছাড়াও গায়ে কানের দুল, নাকফুল, পায়ের খাড়ু, পেনডেন্ট ইত্যাদি ব্যবহার করছে পুরুষরা। আধুনিকতার শহরে বরের সাজে যুক্ত হয়েছে একাধিক চোখধাঁধানো গয়না। বিয়ের পাগড়িকে আরও আকর্ষণীয় ও নয়া লুক দিতে জুড়ে দেওয়া হয় নানা নকশার সারপেচ। এখানেই শেষ না শেরওয়ানির সঙ্গে নানা ধরণের রংবেরঙের পাথর বসানো হচ্ছে। উল্লেখ্য, দেশ–বিদেশ গয়নার নকশাকাররা বলছেন, এ সময়ে ছেলেদের গয়না জনপ্রিয়তা বৃদ্ধির পেছনে বিশেষ প্রভাবক তারকারা। বলিউড থেকে হলিউডের একাধিক তারকাদের নিয়মিত পরতে দেখা যায় নানান ধরণের গয়না। যার ফলে বর্তমান সময়ে তরুণদের মাঝে বেড়েছে গয়না পরার চল।

আরও পড়ুনঃ Reduce stress easily: থাকুন একদম টেনশন ফ্রি, মাথায় রাখুন এই কথাগুলি

সম্পর্কিত পোস্ট

Stay Connected

3,890FansLike

সর্বশেষ আপডেট