ক্লান্তির পরিমাণ মাপতে পারবেন এবার ‘Hi-tech Toilet’ বসেই

Japanese New 'Hi-tech' Toilet Help Commuters Measure Their Fatigue Levels
ক্লান্তির পরিমাণ মাপতে পারবেন এবার 'Hi-tech Toilet' বসেই (Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ সারাদিন কাজের পর ক্লান্ত হয়ে পড়া খুবই স্বাভাবিক। কিন্তু কতটা ক্লান্ত হয়ে পড়েছেন তা জানবেন কীভাবে? এবারে তাও জানা সম্ভব। এই অসম্ভবকে সম্ভব করেছে জাপানের কানাগাওয়া পার্ফেকচার এরিনা সার্ভিস। এদের তৈরি করা অত্যাধুনিক টয়লেটে পরিমাপ করা যাবে ক্লান্তি, তার সাথে অবসন্নতা। টোকিও শহর থেকে ৪৫ মিনিট দূরে অবস্থিত এই টয়লেট।

কিন্তু এই অত্যাধুনিক টয়লেট কাজ কীভাবে করবে? জানা গেছে, বিডেটের সঙ্গে সংযুক্ত একটি টাচস্ক্রিন এমনভাবে তৈরি করা আছে যার সাহায্যে মানুষের ক্লান্তি সহজে পরিমাপ করা যাবে।ক্লান্তি পরিমাপ করার আগে ব্যবহারকারীকে প্রথমে উপযোগী ভাষা নির্বাচন করতে হবে। ক্লান্তি পরিমাপ করতে বিডেটের সঙ্গে যুক্ত সেন্সরের মাত্র এক মিনিট সময় লাগে। সেন্সরটি মূলত মানুষের হৃদস্পন্দনের ওঠা ও নামার ভিত্তিতে ক্লান্তি পরিমাপ করে।

সংস্থাটি থেকে একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেন্সরটি মানুষের হৃদস্পন্দনের ওঠা-নামার হিসেব করে ও নার্ভতন্ত্রের কার্যকলাপ আন্দাজ করে বুঝতে পারে সেই ব্যক্তি ক্লান্ত কি না। দিনের সাথে প্রযুক্তির অনেক উন্নতি হচ্ছে। একুশ শতকে দাঁড়িয়ে প্রযুক্তি কতটা উন্নতি হয়েছে এটিই তার উদাহরণ।