Thursday, February 9, 2023

ইজরায়েলে ১২ বছরের শাসনের অবসান ঘটল নেতানিয়াহুর, নতুন প্রধানমন্ত্রী নাফলতি বেনেট

Outlinebangla Digital Desk: ইজরায়েলে বেঞ্জামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান ঘটল। সংসদের ভোটে বেঞ্জামিন নেতানিয়াহুরকে পরাজিত করে প্রধানমন্ত্রীর আসনে বসলেন ডানপন্থী ইহুদি নেতা ৪৯ বছরের নাফলতি বেনেট।

ইজরায়েলে রবিবার পার্লামেন্ট ভোট হয়। তার মধ্যে নেতানিয়াহুর পান ৫৯ টি ভোট। তাঁর বিপক্ষে যায় ৬০ টি ভোট। মাত্র ১ টি ভোটের ব্যবধানে পরাজিত হন নেতানিয়াহুর। তাঁর বিরুদ্ধে বিজয়ী হন নাফলতি বেনেট। সংসদের অনুমতিতে রবিবার ইজরায়েলে নয়া জোট সরকার গঠিত হয়। ডানপন্থী, বামপন্থী, মধ্যপন্থী দল নিয়ে জোট সরকার গড়লেন নাফলতি বেনেট। তবে প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জানিয়েছেন, ভোটে পরাজিত হলেও রাজনীতি থেকে এখনই অবসর নেবেন না। এর সাথে নতুন সরকারকে গদি থেকে সরানোর হুঁশিয়ারি দিয়েছেন। ফলে বেনেট বুঝতে পেরেছেন তাঁর সামনের রাস্তা সহজ নয়।

নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। টুইটারে তিনি বলেন,‘আমাদের দু’দেশের মধ্যে গভীর সম্পর্ক শক্তিশালী করার জন্য প্রধানমন্ত্রী বেনেটের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।‘ এমনকি ইজরায়েল,প্যালেস্তাইন এবং সংলগ্ন এলাকার মানুষের সুরক্ষা, শান্তি বজায় রাখতে দুই দেশের একসাথে কাজ করার আশ্বাস দেয় ।

সম্পর্কিত পোস্ট

Stay Connected

3,890FansLike

সর্বশেষ আপডেট