HomeদেশIskcon chariot festival: করোনা আবহে ইসকনের রথ অতিক্রম করবে মাত্র ২০০ মিটার...

Iskcon chariot festival: করোনা আবহে ইসকনের রথ অতিক্রম করবে মাত্র ২০০ মিটার পথ

Outlinebangla Desk: করোনা আবহে নদিয়ার মায়াপুর ইসকনের রথযাত্রা উপলক্ষে হবেনা কোন উৎসব। এমনকি রথের দড়িতেও জনসাধারণের কেউই দিতে পারবেনা টান। প্রতিবছর রথযাত্রায় রাজাপুর থেকে তিনটি রথ ইসকন মন্দিরে আসে। ৫ কিলোমিটার পথ অতিক্রম করে সেই রথ। কিন্তু জানা গেছে, এই বছর নিয়ম রক্ষার জন্য তিনটি রথের বদলে বেরোবে একটি ছোট রথ। যার মধ্যেই থাকবে জগন্নাথ, বলরাম,সুভদ্রার তিনটি মূর্তি। সেই রথ যাবে মাত্র ২০০ মিটার।

ইসকনের মন্দির সূত্রে জানা গেছে, অন্যবারের মতো এবার রথযাত্রা বিকেলে শুরু হবে না। বরং রথযাত্রার সময় নির্ধারিত হয়েছে সকাল দশটা থেকে বেলা বারোটার মধ্যে। সোজা ও উল্টো রথযাত্রার দিন সকাল ন’টা থেকে বিকেল চারটে পর্যন্ত বন্ধ থাকবে মন্দিরের মূল ফটক। চারটের পর ভক্তরা মন্দিরে ঢুকতে পারবেন। তবে মন্দির প্রাঙ্গনে যাতে জমায়েত না করে সেইদিকে নজর রাখবেন ইসকন কর্তৃপক্ষ। রথযাত্রায় থাকবে স্বল্প সংখ্যক পূজারী। এমনকি জগন্নাথ দেবের ৫৬ ভোগের অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ থাকছে না ভক্তদের। সমস্ত বিধিনিষেধ মেনে রথযাত্রা আয়োজিত করবে বলে জানায় কর্তৃপক্ষ।

শুধু মায়াপুরের রথযাত্রা নয়। পুরীর রথযাত্রায় থাকছে বহু বিধি নিষেধ। এই উৎসবের আগে মন্দির প্রাঙ্গণের সমস্ত অঞ্চল পুলিশ ঘিরে রেখেছে। ফলে রথের দড়িতে টান দেওয়ার কোনো সম্ভাবনা নেই ভক্তদের।

এই মুহূর্তে