Smartphone: স্মার্টফোন কি অনিদ্রার কারন?

Outlinebangla: বর্তমান সময়ে প্রত্যেক মানুষের সবচেয়ে প্রিয় ও প্রয়োজনীয় বস্তু হল ফোন (Smartphone)। আমরা একবেলা না খেয়ে কাটিয়ে দেবো কিন্তু একবেলা ফোন (Smartphone) ছাড়া থাকবোনা! যায় হয়ে যাক প্রতিমুহূর্তে ফোন চাই। ফোন কে নিয়ে এরকম চিন্তাভাবনা আমাদের মধ্যে বেশিরভাগেরই। তাই অনেকেই ঘুমোনোর সময়েই কাছ ছাড়া করতে চান না প্রিয় ফোনটা কে। কখনো ফেইসবুক স্ক্রল করতে করতে অথবা গান শুনতে শুনতে কিংবা ফোনে অ্যালার্ম দিয়ে ফোন (Smartphone) কি বালিশের পাশে রেখে ঘুমোনো অভ্যাসে দাঁড়িয়ে গেছে। তবে আপনি হয়তো জানেন না এই বদভ্যাসের রয়েছে কয়েকটি ক্ষতিকর প্রভাব। ক্ষতিকর প্রভাবের হাত থেকে বাঁচতে কয়েকটি উপায় অবলম্বন করলে আপনি সহজেই এর হাত থেকে মুক্তি পাবেন। চলুন জেনে নিই ঘুমোনের আগে ঠিক কোথায় রাখবেন নিজের প্রিয়ফোনকে (Smartphone)।

বালিশের পাশে কখনোই ফোন (Smartphone) রাখবেন না:

আমাদের মধ্যে অনেকেই আছি যারা ঘুম থেকে উঠতে দেরি হয়ে যাবে বলে ফোন অ্যালার্ম দিয়ে ফোন টা বালিশের পাশে নিয়েই ঘুমিয়ে পড়ি। যাতে সকালে অ্যালার্ম বাজা মাত্রই উঠে পড়ি। কিন্তু ভেবে দেখেছেন কি যদি কোনো বৈদ্যতিক যন্ত্রের সমস্যার সৃষ্টি হয় তখন ঘুমন্ত অবস্থায় সব কিছু সামলানোর সুযোগ পাবেন তো? সেই অবস্থাই সুযোগ কিন্তু খুবই কম তাছাড়া ফোন ঘাটার সম্ভাবনা তো আছেই। এইসমস্ত কারণগুলোর জন্য যতটা সম্ভব ফোনটাকে বালিশের পাশে না রাখার চেষ্টা করুন।
আরও পড়ুনঃ Sleep without eating at night: ওজন কমাতে রাতে না খেয়ে ঘুম? কী ক্ষতি হচ্ছে জানেন?

গান শুনতে শুনতে ঘুম নয়:

সারাদিন ব্যাস্ত থাকার পর রাত্রিবেলা ঘুমোনোর সময় গান শুনতে শুনতে ঘুমোতে পছন্দ করেন আমাদের মধ্যে অনেকেই। পাশাপাশি কানে হেডফোন লাগিয়ে ঘুমিয়ে পড়ার ঘটনা প্রায় চোখে পড়ে। তবে ঘুমোনোর আগে গান শোনা আপনার জীবনের বদভ্যাসের মধ্যে পরে। এই বদভ্যাস আমাদের মস্তিকের জন্য একদমই ভালো না। এর ফলে আমাদের মস্তিস্ক একটুও বিশ্রাম পায় না।

ফোন (Smartphone) দূরে রাখতে হবে:

ফোন যেন আমাদের সর্বক্ষনের সঙ্গী। খেতে, পড়তে, উঠতে বসতে সব সময় কিছু থাকুক বা না থাকুক ফোন কে লাগবেই, এমনকি ঘুমোনোর সময় ফোন নিয়েই ঘুমোন অনেকেই। এরকমটা করলে একদমই চলবে না ঘুমোনোর সময় অন্তত ফোনটাকে দূরে রাখুন। ৬ ফুটের মতো দূরত্ব রাখার চেষ্টা করুন ফোন ও আপনার মধ্যে। নয়তো কিছুক্ষণ পর পর মনে হবে ফেইসবুক টা একবার চেক করি, হোয়াটস্যাপে কেউ কিছু মেসেজ করলো নাকি দেখি। এরফলে আপনার ঘুমের ব্যাঘাত ঘটবে।
আরও পড়ুনঃ Good sleep at night: ভালো ঘুম চান? তাহলে রাতে ঘুমের আগে খাবেন না এই সব খাবারগুলি

ইন্টারনেট কানেকশন বন্ধ রাখতে হবে:

ঘুমোনোর সময় অতিঅবশ্যই নিজের ফোনের সমস্ত রকম ইন্টারনেট কানেকশন বন্ধ রাখুন। কারণ নেট অন থাকলেই আপনার ফোনে টুং টাং করে নোটিফিকেশন আসবে আর আপনি তৎক্ষণাৎ বাধ্য হবেন মোবাইলটা হাতে নিয়ে ঘাটতে। আর এর ফলে আপনার ঘুম নষ্ট হওয়ার সম্ভাবনা অনেক গুন বেড়ে যাবে।

ঘুমের আগে একদম ফোন না:

ঘুমোনোর প্রায় ৩০ মিনিট আগে ফোন থেকে নিজেকে আলাদা করার চেষ্টা করুন। কারণ অন্ধকার ঘরে ফোনের স্ক্রিনের আলো আপনার চোখের জন্য ভীষণ ক্ষতিকর পাশাপাশি এটি ভালো ঘুমের শত্রু। তাই ঘুমোনোর আগে ফোন থেকে দূরে থাকায় শ্রেয়।
আরও পড়ুনঃ Bengalis rice sleep: বাঙালির ভাত ঘুম; তাড়ানোর উপায় খুঁজছেন, দেখুন তাহলে

সম্পর্কিত পোস্টগুলি

আমাদের ফলো করুন

3,920FansLike
47SubscribersSubscribe

না পড়লেই মিস