আপনার বাচ্চার স্মৃতিশক্তি কি কমে যাচ্ছে? দেখুন বাড়ানোর কিছু উপায়!

Is your child's memory declining See some ways to increase!
Symbolic Image: Google

আউটলাইন বাংলা ডেস্ক: অভিভাবকদের হিসেবে আপনার অনেক দায় দায়িত্ব। এমন সময় অনেক শিশুর স্মৃতিশক্তি কমে যায়। তারা পড়ালেখায় অমনোযোগী হয়ে পড়ে। আর এ সব কিছুই আপনার চোখ এড়িয়ে যায় না।

তবে সব শিশুর স্মৃতিশক্তি সমান হয় না। যাদের স্মৃতিশক্তি দুর্বল, কিছু কৌশলে তা কিছুটা বারিয়ে দেওয়া যায়। জেনে নিন সেগুলি।
১। শিশুকে কৌতূহলী করে তুলুন, তাকে প্রশ্ন করতে শেখান। শিশুর মধ্যে কোনো কিছু জানার আগ্রহ তৈরি করতে হবে। যত প্রশ্ন করবে তত নতুন নতুন বিষয় জানতে পারবে। প্রশ্ন ফলে শিশুর স্মৃতিশক্তি শক্তিশালী হয়ে উঠবে।
২। মানুষের মস্তিষ্ক মিউজিক ও প্যাটার্ন মনে রাখতে পারে দ্রুত। তাই মিউজিক বা ছড়া শিশুকে কিছু শেখালে সে তাড়াতাড়ি সব কিছু মনে করতে পারবে।
৩। শিশুর স্মৃতিশক্তি বাড়াতে লাইব্রেরি ও মিউজিয়ামে নিয়ে যান। তাকে এক জায়গায় বসিয়ে পড়াবেন না, বরং ঘুরতে ঘুরতে শেখান।

৪। বিভিন্ন বিষয়ে বাচ্চার সঙ্গে আলোচনা করতে হবে। তারা কি ভাবছে জানতে চান। এভাবে তাদের চিন্তাধারার যেমন উন্নতি হবে, তেমন স্মৃতিশক্তিও বাড়বে।
৫। শিশুকে কিছু শেখানোর সময় ছবির ব্যবহার করুন। তা হলে শিশুর মনে রাখতে সুবিধা হবে।
৬। শরীরচর্চা শরীর ও মন দুই-ই ভালো রাখে। মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সহায়তা করে। রোজ শরীরচর্চার অভ্যাস তৈরি করুন।
এ বিষয়ে আরও জানতে চাইলে কমেন্টের মাধ্যমে আমাদের জানান। আমরা একটি বিস্তারিত প্রতিবেদন নিয়ে আসব আপনাদের জন্য। সুস্থ থাকুন ভাল থাকুন।