ঘুম থেকে উঠে খালি পেটে লেবু জল খান? শরীরের জন্য কতটা সঠিক জেনে নিন

lemon water benefit
Symbolic Image: Source: Google
আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্কঃ অনেকেরই রোগা হওয়ার তাগিদে সকালবেলা ঘুম থেকে উঠেই উষ্ণ গরম জলের সাথে লেবু মিশিয়ে খাওয়ার অভ্যাস রয়েছে। কিন্তু আপনি কি জানেন চিকিৎসকের পরামর্শ ছাড়াই এই পানীয় খাওয়া আপনার জন্য সুস্থকর কিনা? একাধিক চিকিৎসকের মতে ঘুম থেকে উঠে খালি পেটে এই পানীয় খাওয়া উচিত।এতে শুধু রোগা হওয়ার সমস্যাই নয় একইসাথে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে।

একনজরে জেনে নিন খালি পেটে লেবু জল খাওয়ার কি কি উপকারিতা রয়েছে-

ওজন কমাতে সহায়কঃ
লেবুতে প্রচুর পরিমাণে পেক্টিন থাকে। আঁশজাতীয় এই পদার্থ খিদে নিয়ন্ত্রনে রাখে। ফলে ওজন অনেক কমে।

মূত্র পরিস্কার করেঃ
শরীরে মুত্রের পরিমাণ বৃদ্ধি করে এবং এর মাধ্যমে খুব দ্রুত ক্ষতিকর এবং বিষাক্ত পদার্থ শরীর থেকে বের হয়ে যায়। এছাড়া মূত্রনালির স্বাস্থ্য ভালো রাখতেও এটি সহায়ক।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়ঃ
লেবুতে থাকে অনেকটা ভিটামিন সি এবং লৌহ যা ঠাণ্ডাজ্বর জাতীয় রোগের বিরুদ্ধে ভীষণ কার্যকর। এতে আরও আছে পটাসিয়াম যা মস্তিষ্ক এবং স্নায়ুকে সক্রিয় রাখে এবং রক্তচাপ নিয়ন্ত্রনে সহায়তা করে।

আরও পড়ুন- পিরিয়ড চলাকালীন সেক্স করতে ভয়?

হজমে সহায়কঃ
শরীর থেকে অযাচিত পদার্থ এবং টক্সিন বের করে দেয় লেবুর রস। আমাদের হজমের জন্য ব্যবহৃত লালা এবং পাচক রসের সাথে বেশ মিল আছে এর গঠন এবং কাজের।

শরীরের অম্ল-ক্ষারকের মাত্রা ঠিক রাখেঃ
এর অর্থ হলো শরীরের অম্ল-ক্ষারকের মাত্রা ঠিক রাখে লেবু। লেবু হজম হয়ে যাবার পর কিন্তু আর অম্লীয় থাকে না, ক্ষারীয় হয়ে যায়। ফলে এটি রক্তে মিশে যায় এবং শরীরের অম্লতা বাড়তে দেয় না। অম্লতা বেড়ে গেলেই দেখা দেয় রোগ।

ত্বক পরিষ্কার করেঃ
ত্বকের কুঞ্চন এবং দাগ দূর করে লেবুতে থাকা বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট। স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের জন্য খুব দরকারি হল ভিটামিন সি। ব্রণ বা অ্যাকনি সৃষ্টিকারী ব্যাকটেরিয়া এটি দূর করে। আর ত্বকের তারুণ্য ধরে রাখতেও এটি কার্যকরী।

তবে অবশ্যই যেকোনো শারীরিক সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। সুস্থ থাকুন। ভালো থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here