Homeস্বাস্থ্য সংক্রান্তSweets After Meal: খাবার পর মিষ্টি খাওয়া কি শরীর-স্বাস্থ্যের পক্ষে ভাল?

Sweets After Meal: খাবার পর মিষ্টি খাওয়া কি শরীর-স্বাস্থ্যের পক্ষে ভাল?

Outlinebangla: আপামর বাঙালির কাছে মিষ্টি (Sweet) যেন এক অমৃত কুম্ভ, যার কোন বিকল্প হয় না। এমন মানুষ বোধহয় খুব কমই আছেন, যারা মিষ্টি ভালবাসেন না! তবে মানুষ আগামীর কথা চিন্তা করে স্বাস্থ্য সচেতন হয়ে উঠছে। তাই অনেকেই মিষ্টি(Sweet) খাওয়া কমিয়ে দিয়েছেন। তবুও দুপুর হোক বা রাত খাওয়ার শেষ পাতে মিষ্টি না থাকলে মনটা ঠিক ভরে না (Sweets After Meal)। কিন্তু প্রশ্ন হলো শেষ পাতে মিষ্টি (Sweets After Meal) খাওয়াটা শরীর ও স্বাস্থের পক্ষে আদৌ ভালো? চলুন জেনে নেওয়া যাক।

অনুষ্ঠানবাড়ি থেকে শুরু করে আপনি যেখানেই খাবার খান না কেনো শেষ পাতে মিষ্টি খেলে কোনও ক্ষতি নেই। অতিরিক্ত তেল, ঝাল-মশলাযুক্ত খাবার খেলে শরিরে অ্যাসিড ক্ষরণের মাত্রা বৃদ্ধি পায়। এই অ্যাসিড ক্ষরণের পরিমাণ কমিয়ে দেয় মিষ্টি (Sweet)। এছাড়াও পরিপাকে সাহায্য করে। বেশি পরিমান ভাজা ভুজি খাওয়ার ফলে আমাদের শরীরের রক্তচাপ অনেকাংশেই কমে যায়। এই সমস্যাও দূর করে মিষ্টি জাতীয় খাবার। তাই খাবার শেষ মিষ্টি খেলে স্বাস্থ্যের কোনো ক্ষতি হয় না, বরং উপকার হয়। তাই খাওয়ার শেষ পাতে যদি মিষ্টি থাকে তাহলে আপামর বাঙালির রসনা-বাসনা দুটোই পরিপূর্ণ হয়(Sweets After Meal)।

তবে মিষ্টি প্রেমীরা অবশ্যই মনে রাখুন, মিষ্টি বা মিষ্টি জাতিয় যে কোনো ধরণের খাবার শরীরে ফ্যাটের পরিমাণ বাড়িয়ে দেয়। এছাড়াও অতিরিক্ত মিষ্টি রক্তে গ্লুকোজের মাত্রা বাড়িয়ে দেয়। রক্তে গ্লুকোজের আকস্মিক বৃদ্ধি রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় এবং ডায়াবেটিস, কিডনির রোগ, স্থূলতার মতো একাধিক রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই অতিরিক্ত পরিমান মিষ্টি খাওয়া একদমই ভালো না।

আরও পড়ুনঃ Your food is your medicine: আপনার আহার গ্রহনের বিষয়ে আজই সচেতন হন!

এই মুহূর্তে