Homeবিদেশবিশ্বের সর্বাধিক দূষিত শহরের তালিকায় দিল্লি সহ ভারতের ২২ টি শহর

বিশ্বের সর্বাধিক দূষিত শহরের তালিকায় দিল্লি সহ ভারতের ২২ টি শহর

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ বিশ্বে দূষণের মাত্রা বাড়ছে। এই দূষণের ফলে বাড়ছে রোগ। শুধু মানুষ নয়, তার সাথে প্রাণীদের উপর প্রভাব পড়ছে এই দূষণের। গত বছর করোনা মহামারীতে লকডাউন চলাকালীন দূষণের মাত্রা কিছুটা কমেছিল। কিন্তু এখন তা আবারও বেড়ে গেছে। মঙ্গলবার সুইস সংস্থার IQAir এর রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টে বিশ্বের অত্যাধিক দূষিত শহর গুলির নাম উল্লেখ করা আছে। সেই তালিকা অনুযায়ী বিশ্বে সবচেয়ে দূষিত শহরের তকমা পেয়েছে চিনের শিনজিয়াং এবং দশম স্থানে আছে ভারতের রাজধানী দিল্লি।

বিশ্বের সবচেয়ে দূষিত ৩০ টি শহরের মধ্যে আছে ভারতের ২২ টি শহর। দিল্লিতে বায়ু দূষণ রোধের জন্য কেজরিওয়াল সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সমীক্ষা থেকে জানা গেছে, ২০১৯-২০২০ এর মধ্যে দিল্লির বায়ু দূষণের ১৫% উন্নতি হয়েছে। দিল্লি ছাড়াও ভারতের ২১ টা শহরের নাম আছে তালিকায়।

সবথেকে বেশি নাম আছে উত্তরপ্রদেশের বিভিন্ন এলাকার। সেখানকার গাজিয়াবাদ, বুলন্দশহর, বিসরাখ জালালপুর, নয়ডা, গ্রেটার নয়ডা, কানপুর, লক্ষ্ণৌ, মিরাট, আগ্রা ও মুজাফ্ফরনগর রয়েছে এই তালিকায়। এর পাশাপাশি অন্য রাজ্যের বিভিন্ন এলাকার নামও আছে তালিকায়। সেইগুলি হল ভীওয়ারি, ফরিদাবাদ, ঝিন্দ, হিসার, ফতেহাবাদ, ভান্ডওয়ারি. গুরুগ্রাম, যমুনানগর, রোহটাক, ধারুহীরা ও বিহারের মুজাফ্ফরনগর।

এই মুহূর্তে