Homeবিবিধদ্বিতীয় ঢেউয়ে কম বয়সীদের মধ্যে বেড়েছে সংক্রমণ, কি কারন জানাচ্ছে ICMR

দ্বিতীয় ঢেউয়ে কম বয়সীদের মধ্যে বেড়েছে সংক্রমণ, কি কারন জানাচ্ছে ICMR

Outlinebangla Desk: করোনার প্রথম ঢেউকে সামলে নিলেও দ্বিতীয় ঢেউ সামলাতে নাজেহাল অবস্থা ভারতের। করোনার প্রথম ঢেউয়ে অনেকেই আক্রান্ত হয়েছিলেন। মৃত্যুও হয়েছে অনেক মানুষের। তবে দ্বিতীয় ঢেউয়ে হু হু করে বাড়ছে সংক্রমণ। বিশেষজ্ঞদের মতে, কম বয়সিরা এই দ্বিতীয় ঢেউয়ে বেশি আক্রান্ত হচ্ছেন।

কম বয়সিদের মধ্যে সংক্রমণের কারণ ব্যাখ্যা করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (ICMR) প্রধান ডক্টর বলরাম ভার্গব। তিনি বলেছেন, “কোভিডের এই দ্বিতীয় ঢেউয়ে অল্প বয়সিদের বেশি সংক্রমিত হতে দেখা যাচ্ছে। এর কারণ, প্রথম ঢেউয়ের প্রভাব কিছুটা কমে যাওয়ার পর, তাঁরা নিয়মবিধিকে তোয়াক্কা না করে, খানিকটা যথেচ্ছভাবেই বাড়ির বাইরে ঘুরে বেড়িয়েছিলেন। তার উপর আবার, ঠিক এই সময়টাতেই কোভিডের নানা ধরনের প্রজাতিও দেশের নানা অংশে সক্রিয় হয়ে উঠেছিল। ফলত, এঁরা ওই ভ্যারিয়েন্টগুলিতেই সংক্রমিত হয়েছেন এবং এর জন্যই সংক্রমণ বেড়ে গিয়েছে।”

তিনি আরও বলেছেন দ্বিতীয় ঢেউয়ে শুধু যে কম বয়সিরা আক্রান্ত হচ্ছেন তা নয়। চল্লিশের উপর যাদের বয়স তারাও আক্রান্ত হচ্ছেন এবং তাদের অবস্থা বেশ সঙ্কটজনক। কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান অনুযায়ী, ২০২০ তে প্রথম ঢেউয়ে আক্রান্তদের ৩১ শতাংশ ছিল ৩০ বছরের নিচে। অন্যদিকে ২০২১ এর দ্বিতীয় ঢেউয়ে তা বেড়ে দাঁড়িয়েছে ৩২শতাংশ। অর্থাৎ কম বয়সিরা করোনার দ্বিতীয় ঢেউয়ে শুধু আক্রান্ত হচ্ছেনা না। এর আগে প্রথম ঢেউয়ে একই ভাবে তারা আক্রান্ত হয়েছিলেন ।

এই মুহূর্তে