HomeবিবিধGDP Highlights: মহামারীর ধাক্কা সামলে ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি, জুন থেকে জিডিপি...

GDP Highlights: মহামারীর ধাক্কা সামলে ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি, জুন থেকে জিডিপি বাড়ল ২০.১ শতাংশ

Outlinebangla Digital Desk: করোনার প্রভাবে দেশের স্বাস্থ্যব্যবস্থা যতটা ক্ষতি হয়েছে ঠিক তেমনই করোনার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতে। কিন্তু সেই প্রভাব কাটিয়ে আবারও ঘুরে দাঁড়াচ্ছে ভারতের অর্থনৈতিক পরিকাঠামো। মঙ্গলবার কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রক সূত্রে জানা গেছে, চলতি অর্থবর্ষের ২০২১-২২ প্রথম ত্রৈমাসিক অর্থাৎ এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে জিডিপি গতবছরের তুলনায় ২০.১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গতবছর করোনার প্রথম ঢেউয়ের কোপে প্রথম অর্থবর্ষের জিডিপির হার মাইনাস ২৪.৪ শতাংশ ছুঁয়েছিল। সেখান থেকে একবছরে বৃদ্ধি পেয়ে পৌঁছে গেল ২০.১ শতাংশে, যা নতুন রেকর্ড সৃষ্টি করেছে। এই আর্থিক বৃদ্ধি হয়েছে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময়। প্রথম ঢেউয়ের থেকে দ্বিতীয় ঢেউ অনেক বেশি ভয়াবহ ছিল। কিন্তু তার মধ্যেও এইরকম বৃদ্ধি দেখে অর্থনীতিবিদদের মতে, ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে।

প্রসঙ্গত, করোনাকালে গত ২০২০-২১ আর্থিক বছরে জিডিপি সংকোচন ছিল ৭.৩ শতাংশ। যা গত চার দশকের মধ্যে সবচেয়ে কম। করোনার প্রকোপে বহু মানুষ কাজ হারিয়েছেন, উৎপাদন তলানিতে গিয়ে ঠেকায় অর্থনীতিতে ধাক্কা খেয়েছিল। তবে এই বিরাট বৃদ্ধির পরও বিরোধী পক্ষের দাবি, গতবছরের ক্ষতি এখনও পূরণ হয়নি।

এই মুহূর্তে