দেশবাসী কী গিনিপিগ, কোভ্যাকসিন নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ কংগ্রেসের

Indians are not guinea pigs: Manish Tewari on rollout of Covaxin
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আগামী ১৬ জানুয়ারি থেকে অর্থাৎ শনিবার থেকেই ভারতে শুরু হচ্ছে করোনার গনটিকাকরণ। একাধিক রাজ্যে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে সেরাম ইনস্টিটিউটের তৈরি করোনা ভ্যাকসিন কোভিশিল্ড। এমন পরিস্থিতির মধ্যেও ভ্যাকসিন নিয়ে বিতর্ক অব্যহত। কারনটা হল তৃতীয় দফার ট্রায়ালের সম্পন্ন হয়নি, শুধু তাই না এই ট্রায়ালের ডেটা আসার আগেই কোভ্যাক্সিন টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল এই টিকা শুধু মাত্র জরুরী পরিস্থিতিতে ব্যবহৃত হবে। সম্প্রতি পিটিআই-এ প্রকাশিত একটি রিপোর্টে জানা গিয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব বলেছেন, এই মুহূর্তে মানুষ নিজে থেকে বাছতে পারবে না, তাঁরা কোন টিকা নেবে। এই মন্তব্যের জেরে ক্ষুব্ধ কংগ্রেস।

এই মন্তব্যের ভিত্তিতে কংগ্রেসের মুখপাত্র মনীষ তিওয়ারি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার জানিয়েছে দেশবাসী এই মুহূর্তে নিজে থেকে বাছতে পারবেন না, তাঁরা কোনটিকা নেবে। এর পরই কটাক্ষের সুরে বলেন, যেখানে এখনও কোভ্যাকসিনের তৃতীয় পর্বের ট্রায়ালই সম্পন্ন হয়নি, সেখানে এর কার্যকারিতা নিয়েও সন্দেহ আছে। টিকাকরন প্রসঙ্গ তুলে বলেন, ভারতবাসী কী গিনিপিগ, ট্রায়াল হিসাবে সরকার গনটিকাকরন করতে পারে না।

করোনার টিকাকরণ নিয়ে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, সর্বপ্রথম টিকা দেওয়া হবে সারা দেশে তিন কোটি স্বাস্থ্যকর্মীকে। এরপরই যাঁদের ৫০ বছরের ঊর্ধ্বে বয়স তাঁরা পাবে করোনার টিকা। সব মিলিয়ে ২৭ কোটি দেশবাসীকে করোনার টিকা দেওয়া হবে।