HomeদেশSecond-hand Mirage fighters: বায়ুসেনার শক্তি বৃদ্ধিতে ২৪ টি সেকেন্ড হ্যান্ড যুদ্ধবিমান কিনছে...

Second-hand Mirage fighters: বায়ুসেনার শক্তি বৃদ্ধিতে ২৪ টি সেকেন্ড হ্যান্ড যুদ্ধবিমান কিনছে মোদি সরকার

Outlinebangla Desk: সীমান্তের চারপাশে শত্রুদের মোকাবিলায় ভারতীয় বায়ুসেনার শক্তি বৃদ্ধিতে মোদি সরকার নয়া সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রীয় সরকার ফ্রান্সের থেকে ২৪ টি সেকেন্ড হ্যান্ড মিরাজ ২০০০ যুদ্ধবিমান কিনতে চলেছে। এই যুদ্ধবিমানগুলি ইতিমধ্যেই ফরাসি বিমানবাহিনী ব্যবহার করেছে।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এই ২৪ টি সেকেন্ড হ্যান্ড মিরাজ ২০০০ যুদ্ধবিমান কেনার জন্য খরচ হচ্ছে ২ কোটি ৭০ লক্ষ ইউরো, যা ভারতীয় মুদ্রায় ২৩৫ কোটি টাকা। ভারতীয় বায়ুসেনা আধুনিকতম যুদ্ধবিমান রাফাল ও মিরাজ ২০০০ এর নির্মাতা সংস্থা একই, ফ্রান্সের দাসো অ্যাভিয়েশন। তিন দশক আগে রাজীব গান্ধীর প্রধানমন্ত্রীত্বের সময় ভারতীয় বিমানবাহিনীতে মিরাজ যোগ দিয়েছিল। এমনকি ২০১৯ সালে পাকিস্তানের বালাকোটে জঙ্গি শিবিরের হামলাতেও ব্যবহার করা হয়েছিল পুরনো এই যুদ্ধবিমান।

বায়ুসেনা সূত্রে খবর, এই যুদ্ধবিমানগুলির কার্যক্ষমতা এখনও বেশ ভালো। কিছু সরঞ্জাম বদল এবং আধুনিকরণের মাধ্যমে আরও কয়েকবছর এই যুদ্ধবিমানগুলিকে ব্যবহার করা যাবে। ২৪ টি বিমানের মধ্যে ৫টি প্রস্তুত যুদ্ধের জন্য।৮ টি সামান্য কিছু সংস্কার প্রয়োজন। বাকি ১১ টি বিমানের অংশগুলি ভারতীয় বায়ুসেনার হাতে থাকা যুদ্ধবিমানগুলির সরঞ্জামের প্রয়োজনীয়তা মেটাবে।

এই মুহূর্তে