Wednesday, March 3, 2021
Home দেশ ব্রিটেনের করোনা ভাইরাসের নয়া স্ট্রেনকে বিচ্ছিন্নকরণ ও বিশ্লেষণে বড় সাফল্য ভারতের

ব্রিটেনের করোনা ভাইরাসের নয়া স্ট্রেনকে বিচ্ছিন্নকরণ ও বিশ্লেষণে বড় সাফল্য ভারতের

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ ব্রিটেনে খুঁজে পাওয়া করোনা ভাইরাসের নয়া স্ট্রেন (Coronavirus New strain) পূর্ণাঙ্গ বিশ্লেষণ করতে সক্ষম হয়েছে ভারত। শনিবার দিল্লিতে আইসিএমআর (Indian Council of Medical Research) এমনটাই জানিয়েছে।

টুইটারে তাঁরা জানিয়েছে, ব্রিটেনে থেকে আসা করোনা ভাইরাসের নয়া স্ট্রেন (Coronavirus New strain) -কে সাফল্যের ভারত সাফল্যের সঙ্গে কালচার করেছে। এবং ভাইরাসের নয়া স্ট্রেনের (Coronavirus New strain) সমস্ত বিশিষ্ট পরিবর্তন-সহ ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি-তে (NIV) সফল ভাবে বিচ্ছিন্নকরণ ও বিশ্লেষণ করা গিয়েছে। আইসিএম আর (Indian Council of Medical Research) এর পক্ষ থেকে জানা গিয়েছে, কোনো দেশ ব্রিটেনে থেকে পাওয়া কোভিডের উৎস Sars-CoV-2 আলাদা করে কালচার করতে পারেনি। ভারতে মহামারী করোনা শুরু হওয়ার সময় থেকে সংস্থার গবেষণাগারগুলিতে কোভিডের উৎস Sars-CoV-2 ভাইরাসের গতিপ্রকৃতি অনুসরণ করা হয়েছে।

ভারতে করোনা ভাইরাসের নয়া স্ট্রেনে সংক্রমিত হয়েছে ২৯ জন। লন্ডন স্কুল অফ হাইজিন এবং ট্রপিকাল মেডিসিনের সেন্টার ফর ম্যাথেমেটিকাল মডেলিং অফ ইনফেকশাস ডিজিজের গবেষণা অনুযায়ী, করোনাভাইরাসের অনান্য প্রজাতির তুলনায়, এই নয়া প্রজাতি ৫৬ শতাংশ বেশি সংক্রামক। ব্রিটেন সরকারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, এই মুহূর্তে করোনা ভাইরাসের যে সব প্রজাতিগুলি সক্রিয় রয়েছে, সেগুলির তুলনায় এই নয়া প্রজাতি ৭০ শতাংশেরও বেশি সংক্রামক।

ভারত ছাড়া করোনা ভাইরাসের নয়া স্ট্রেনের সন্ধান পাওয়া গিয়েছে ডেনমার্ক, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ইতালি, সুইৎজারল্যান্ড, সুইডেন, কানাডা , ফ্রান্স, স্পেন, জার্মানি, জাপান, লেবানন ও সিঙ্গাপুরে।

Most Popular