HomeবিবিধAfghanistan: তালিবান সন্ত্রাসের মোকাবিলা ও অনুপ্রবেশ রুখতে প্রস্তুত ভারত: Bipin Rawat

Afghanistan: তালিবান সন্ত্রাসের মোকাবিলা ও অনুপ্রবেশ রুখতে প্রস্তুত ভারত: Bipin Rawat

Outlinebangla Digital Desk: দীর্ঘ কুড়ি বছর পর ফের তালিবানরা নতুন সরকার গঠন করে রাজ করছে আফগানিস্তানে। কাবুল দখল করার পর ভারতকেও হুঁশিয়ারি দিয়েছিল তারা। যার ফলে ভারতের চিন্তা বেড়েছিল। কিন্তু বুধবার এক অনুষ্ঠানে সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত জানিয়ে দিলেন তাকিবানি আতঙ্কের মোকাবিলা করতে প্রস্তুত ভারত। তিনি জানান, তালিবান আফগানিস্তান দখল করতে চলেছে তা ভারত আগে থেকেই বুঝতে পেরেছিল।এত বছরে তালিবানদের কোনও পরিবর্তন হয়নি বলেও জানান।

বর্তমান পরিস্থিতিতে তালিবানদের ভারতে প্রবেশের আশঙ্কা রয়েছে। সেই ব্যাপারে ভারত সতর্ক আছে বলে জানান সিডিএস রাওয়াত। তিনি আরও জানান, ”আফগানিস্তানে যা ঘটেছে তা আগেই প্রত্যাশিত ছিল। তবে ভারতের সেনা তালিবানি সন্ত্রাসের মোকাবিলা ও অনুপ্রবেশ রুখতে প্রস্তুত।” অন্যদিকে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও তিনি জানিয়ে দেন, ”এই প্রেক্ষাপটে নতুন নতুন চ্যালেঞ্জ তৈরি হয়েছে। তার মোকাবিলায় রণনীতি তৈরি করা হচ্ছে।”

প্রসঙ্গত, আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরতে শুরু করার পর থেকেই দখল নিতে শুরু করে তালিবানরা। গত ১৫ আগস্ট তারা কাবুল দখল করে। এরপরেই প্রেসিডেন্ট আশরফ ঘানি পালিয়ে যান। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে তালিবানি অত্যাচার। আফগানদের মনে ক্রমশই ভয় বাড়ছে। সুস্থভাবে বাঁচার আশায় অন্য দেশে পাড়ি দিয়েছে তারা। এই পরিস্থিতিতে ভারত আফগানিস্তানের পাশে দাঁড়িয়েছে।ভারতে আফগানদের আশ্রয় দেওয়ার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়ে দিয়েছে আফগানিস্তান থেকে ভারতে আসতে হলে আফগানদের শুধুই ই-ভিসা লাগবে।

এই মুহূর্তে