নতুন ভারত জ্বলছে ক্ষুধার আগুনে!

India Ranks 94 Out Of 107 Nations In Global Hunger Index 2020

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আত্মনির্ভর ভারত গড়ার ডাক দিয়েছেন। কিন্তু নতুন ভারত প্রতিটি মুহূর্ত ক্ষুধার আগুনে জ্বলছে, সেখানে দাঁড়িয়ে ভারত কি সত্যিই আত্ম নির্ভর হবে? ২০২০-র গ্লোবাল হাঙ্গার ইনডেক্স (Global Hunger Index 2020) বিশ্ব ক্ষুধা সূচকের রিপোর্ট দেখলে বাঁচার ইচ্ছাটাই মরে যাবে। ২০২০-র গ্লোবাল হাঙ্গার ইনডেক্স রিপোর্ট ১০৭টি দেশের তালিকার ৯৪ নম্বরে রয়েছে ভারত। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ।

এই রিপোর্টের ভিত্তিতে খিদের পৃথিবীতে ভারতের থেকে অনেক ভালো অবস্থায় আছে নেপাল, মায়ানমার, পাকিস্তান ও বাংলাদেশ। নেপাল রয়েছে ৭৩নম্বরে, বাংলাদেশ রয়েছে ৭৫ নম্বরে, মায়ানমার রয়েছে ৭৮ নম্বরে ও পাকিস্তান রয়েছে ৮৮ নম্বরে। ভারতের আসংখ্য মানুষ রয়েছে যারা খিধে পেটে নিয়েই প্রতি রাতে ঘুমাতে যায়। রিপোর্ট অনুযায়ী ভারতের মোট জনসংখ্যার ১৪ শতাংশ মানুষ অপুষ্টির শিকার। এবং ৩৭.৪ শতাংশ শিশু পেটপুরে খেতে পায় না, অপুষ্টিতে শিশু মৃত্যুর হার ৩.৭ শতাংশ।

গত বছর ১১৭টি দেশের মধ্যে ভারত ছিল ১০২ নম্বরে ছিল ভারত। তবে চলতি বছরের রিপোর্টে গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের (Global Hunger Index 2020) তালিকায় জায়গা পেয়েছে মোট ১০৭টি দেশ। বলা চলে এই এক বছরে দেশের মানুষের অবস্থা ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। এদিকে গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে (Global Hunger Index 2020) রিপোর্টে ফল প্রথম দিকে থাকা দেশগুলির তালিকায় রয়েছে বেলারুস, রাশিয়া, চিন, ইউক্রেন, কুয়েত, তুরস্ক, কিউবা, রোমানিয়া ও ব্রাজিল। সরকার দেশের যতই অগ্রগতির কথা বলুক, সত্যিই সেসব অলিক স্বপ্ন।