Homeবিবিধবাড়ছে উদ্বেগ, ব্রহ্মপুত্র নদের ওপর বাঁধ তৈরির পরিকল্পনা চীনের

বাড়ছে উদ্বেগ, ব্রহ্মপুত্র নদের ওপর বাঁধ তৈরির পরিকল্পনা চীনের

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ ভারতের সঙ্গে চিনের বৈঠক হলেও সীমান্ত সমস্যা এখনও মেটেনি। কোনো দেশই সমাধানে আসছে না। এর মধ্যেই ভারতের উদ্বেগ বাড়িয়ে জলবিদ্যুৎ উৎপাদন বাড়াতে ভারতের ব্রহ্মপুত্র নদের জলপ্রবাহের উপর তিব্বতে বড়ো বাঁধ বানাতে চলেছে চিন।

পৃথিবীর সর্ববৃহৎ জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র রয়েছে মধ্য চিনে ইয়াংজে নদীর উপর ‘থ্রি গর্জেস’। চিন চাইছে সেই উৎপাদন আরও তিন গুন বাড়াতে। তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া। অন্যদিকে জলবিদ্যুৎ উৎপাদনের খরচও কম এবং বায়ুদূষণও হয় না। এর জন্য চিন তিব্বতের মেডগ কাউন্টর নামে একটি সুবিশাল এলাকা বেছে নিয়েছে। সমীক্ষা করে জানা গেছে, ওই জলবিদ্যুৎ কেন্দ্র থেকে বছরে ৩০ হাজার কোটি বিদ্যুৎ উৎপাদন হতে পারে।

অন্যদিকে শোনা যাচ্ছে,চিনকে পাল্টা জবাব দিতে দিল্লিও ব্রহ্মপুত্র নদের নীচের দিকে আরও একটি বাঁধ বানানোর কথা ভাবছে। ভারতের এই পরিকল্পনার সমালোচনা করে রাজনৈতিক বিশেষজ্ঞ ব্রহ্ম চেলানি লেখেন, তাতে সমস্যা আরও বাড়বে বই কমবে না। ভূমিকম্পের আশঙ্কা বাড়বে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ব্রহ্ম চেলানি সম্প্রতি প্রকাশিত একটি প্রবন্ধে লিখেছেন, “এই বাঁধ ব্রহ্মপুত্র নদের জলপ্রবাহ নীচের দিকে (ভারতের দিকে) নামার প্রতিবন্ধক হয়ে উঠবে। লাগোয়া ভূকম্পপ্রবণ এলাকায় ভূমিকম্পের আশঙ্কা তীব্রতর করে তুলবে। সুবিশাল ওই বাঁধ বানানো হলে বহু স্থানীয় বাসিন্দা আশ্রয়চ্যূত হবেন।”

এই মুহূর্তে