Homeদেশপোলার স্যাটেলাইটের হাত ধরে ইসরোর মুকুটে নতুন পালক সংযোজন

পোলার স্যাটেলাইটের হাত ধরে ইসরোর মুকুটে নতুন পালক সংযোজন

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ প্রায় এক বছর পর শ্রীহারিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে প্রথম লঞ্চ প্যাড থেকে যাত্রা শুরু করল নয়া মহাকাশযান। আজ শনিবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO) ‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল্’ (পিএসএলভি)-সি৪৯ (PSLV-C49) মহাকাশে পাড়ি দিল। সুত্রের খবর অনুযায়ী আজ শনিবার বিকেল ০৩ টে ০২ মিনিটে লঞ্চ করার কথা ছিল। কিন্তু ওই সময় খারাপ আবহাওয়ার জন্য ১০ মিনিট স্থগিত রেখে বিকেল ০৩ টে ১২ মিনিটে লঞ্চ করা হয়েছে। প্রসঙ্গত শ্রীহরিকোটা থেকে এটি ৭৬তম মহাকাশযান উৎক্ষেপণ।

‘পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল্’(পিএসএলভি)-সি৪৯ (PSLV-C49) এই নয়া মহাকাশযান সঙ্গে নিয়ে যাবে ইওএস-০১ এবং ৯টি বিদেশি কৃত্রিম উপগ্রহ। মহাকাশ সংস্থা ইসরো আগেই জানিয়েছিল আবহাওয়ার পূর্বাভাস ও কৃষিক্ষেত্রের জন্য এই নয়া মহাকাশযান লঞ্চ করা হবে। এছাড়াও জানিয়েছিল ইওএস-০১ উপগ্রহটিতে রয়েছে অত্যাধুনিক রাডার ইমেজিং ব্যবস্থা যা নিখুঁত ছবি তুলতে সক্ষম। এবং বিদেশি উপগ্রহগুলি মূলত বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহৃত করা হচ্ছে।

মহাকাশ সংস্থা ইসরো জানিয়েছে, নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড (NSIL), মহাকাশ বিভাগের সাথে বাণিজ্যিক চুক্তির আওতায় গ্রাহক উপগ্রহগুলি চালু করা হচ্ছে।

এই মুহূর্তে