HomeদেশMalnutrition Education and Unemployment: লিঙ্গ সাম্য ও খাদ্য সুরক্ষায় আরও নিচে নামল...

Malnutrition Education and Unemployment: লিঙ্গ সাম্য ও খাদ্য সুরক্ষায় আরও নিচে নামল ভারত

Outlinebangla Desk: রবিবার রাষ্ট্রপুঞ্জ সাসটেনেবল ডেভেলপমেন্ট গোল তথা দীর্ঘস্থায়ী উন্নয়ন সূচকে কোন দেশ কোন জায়গায় আছে তার একটি ক্রমতালিকা প্রকাশ করেছে। যাতে দেখা যাচ্ছে ভারত আগের থেকে দু’ধাপ নেমে গিয়েছে।

রাষ্ট্রপুঞ্জ যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে সতেরোটি সূচক আছে। যেমন দারিদ্র দূরীকরণ, খাদ্য সুরক্ষা,উন্নত মানের শিক্ষা, লিঙ্গবৈষম্য রোধ ইত্যাদি। এই গুলির মধ্যে খাদ্য সুরক্ষা ও লিঙ্গ বৈষম্যে রোধে দুঃখজনক ছবি ধরা পড়েছে ভারতে। জানা গেছে, প্রতিবেশী দেশ বাংলাদেশ,শ্রীলঙ্কা, নেপাল, ভুটানের তুলনায় পিছিয়ে ভারত।

২০১৫ সালে রাষ্ট্রপুঞ্জ সাসটেনেবল ডেভেলপমেন্ট গোল পরিকল্পনা নিয়েছিল। ওই পরিকল্পনায় বলা হয়েছে, ২০৩০ সালের মধ্যে বিশ্বে যাতে শান্তি ও সমৃদ্ধি আসে সেই লক্ষ্যে ১৭ টি বিষয়কে চিহ্নিত করে তা দূর করতে দেশ গুলিকে পরিকল্পনা হাতে নিতে বলা হয়। ওই ১৭ টি বিষয়ের মধ্যে খাদ্য সুরক্ষা,লিঙ্গবৈষম্য রোধে খারাপ ফল করায় ভারতের স্থান দু’ধাপ নিচে নেমে গিয়েছে।

রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট প্রকাশিত হতেই বিজেপি শাসিত ভারতে শিশুদের অপুষ্টির ভয়াবহ ছবি সামনে এসেছে। তথ্য অনুযায়ী, গত বছরের নভেম্বর পর্যন্ত দেশে ৯ লক্ষ ২৭ হাজার শিশু ভয়াবহ অপুষ্টিতে ভুগেছে। এর মধ্যে বিজেপি শাসিত রাজ্য উত্তরপ্রদেশ, বিহার, মধ্যপ্রদেশে অপুষ্টির শিকার হওয়া শিশুদের সংখ্যা বেশি।

এই মুহূর্তে