বাড়ছে আতঙ্ক, ভারতে নয়া Covid Strain-এ আক্রান্তের সংখ্যা বেড়ে ৭১

India detects total 71 cases of the new Covid-19 strain
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ দেশে করোনার নয়া স্ট্রেনে আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৭১। আজ স্বাস্থ্য মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, করোনার নতুন স্ট্রেনে আক্রান্ত হয়েছেন ৭১ জন ভারতীয়। তাঁদের প্রত্যেককেই আইসোলেশনে রাখা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, বিদেশ থেকে আগত যাত্রীরা করোনা পজিটিভ হলে তাদের আইসোলেশনের পাশাপাশি, নতুন স্ট্রেনে আক্রান্তদের চিহ্নিত করতে জিনোম সিকোয়েন্সিংয়ের সাহায্য নেওয়া হচ্ছে। এই মুহূর্তে দেশের মোট ১০ টি ল্যাবে পরিক্ষা চলছে, ওই ১০ টি ল্যাব হল- কলকাতার NIBMG, ভুবনেশ্বরের ILS, পুণের NIV, পুণের NCCS, হায়দরাবাদের CCMB, হায়দরাবাদের CDFD, বেঙ্গালুরুর InSTEM, বেঙ্গালুরুর NIMHANS, দিল্লির IGIB, দিল্লির NCDC ল্যাবে।

গত বছর অর্থাৎ ২০২০-র’ ২৯ ডিসেম্বর করোনার নয়া স্ট্রেনে আক্রান্তদের সন্ধান মেলে এদেশে। বিশ্বজুড়ে এই করোনা ভাইরাসের নয়া স্ট্রেনের সন্ধান মিলেছে, নেদারল্যান্ডে, অস্ট্রেলিয়ায়, ডেনমার্কে, ইংল্যান্ডে, সুইডেনে, স্পেনে, সুইৎজারল্যান্ডে, ফ্রান্সে, জার্মানিতে, কানাডায়, লেবাননে, সিঙ্গাপুরে, জাপানে। লন্ডন স্কুল অফ হাইজিন এবং ট্রপিকাল মেডিসিনের সেন্টার ফর ম্যাথেমেটিকাল মডেলিং অফ ইনফেকশাস ডিজিজের গবেষণা অনুযায়ী, করোনাভাইরাসের অনান্য প্রজাতির তুলনায়, এই নয়া প্রজাতি ৫৬ শতাংশ বেশি সংক্রামক। ব্রিটেন সরকারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, এই মুহূর্তে করোনা ভাইরাসের যে সব প্রজাতিগুলি সক্রিয় রয়েছে, সেগুলির তুলনায় এই নয়া প্রজাতি ৭০ শতাংশেরও বেশি সংক্রামক।