Homeদেশশঙ্কিত গোটা বিশ্ব, ব্রিটেন ফেরত ৬ ভারতীয়ের শরীরে মিলল করোনার নয়া প্রজাতি

শঙ্কিত গোটা বিশ্ব, ব্রিটেন ফেরত ৬ ভারতীয়ের শরীরে মিলল করোনার নয়া প্রজাতি

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ করোনা আতঙ্কের মাঝেই করোনাভাইরাসের নয়া প্রজাতি সন্ধানে চাঞ্চল্য ছড়িয়েছে গোটা দেশে। ব্রিটেন-ফেরত ৬ ভারতীয়ের শরীরে মিলল করোনাভাইরাসের নয়া প্রজাতি। জানা গিয়েছে, ভারতের জেনোমিক্স কনসর্টিয়াম ল্যাবের প্রাথমিক পরীক্ষায় ওই ৬ ভারতীয়র শরীরে করোনার নয়া প্রজাতির হদিশ মিলেছে। ওই ৬ ভারতীয়র মধ্যে তিন জন বেঙ্গালুরুর, ২ জন হায়দরাবাদ ও পুনের ১ জন।

সুত্রের খবর অনুযায়ী, গত ২৫ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বরের মধ্যে ব্রিটেন থেকে ফিরেছে ৩৩ হাজার যাত্রী। ওই ৩৩ হাজার যাত্রীর মধ্যে ১১৫ জন করোনায় আক্রান্ত ছিল। এবং ১১৫ জন আক্রান্তের মধ্যে থেকে ৬ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাসের নয়া প্রজাতি। লন্ডন স্কুল অফ হাইজিন এবং ট্রপিকাল মেডিসিনের সেন্টার ফর ম্যাথেমেটিকাল মডেলিং অফ ইনফেকশাস ডিজিজের গবেষণা অনুযায়ী, করোনাভাইরাসের অনান্য প্রজাতির তুলনায়, এই নয়া প্রজাতি ৫৬ শতাংশ বেশি সংক্রামক। ভাইরাসের নয়া প্রজাতি নিয়ে শঙ্কিত গোটা বিশ্ব।

তবে এই বিষয়ে ব্রিটেন সরকারের পক্ষ থেকে আগেই জানানো হয়েছিল, এই মুহূর্তে করোনা ভাইরাসের যে সব প্রজাতিগুলি সক্রিয় রয়েছে, সেগুলির তুলনায় এই নয়া প্রজাতি ৭০ শতাংশেরও বেশি সংক্রামক। সমস্ত পরিস্থিতির কথা ভেবে গত ২৩ ডিসেম্বর মধ্যরাত থেকে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেন থেকে আগত সমস্ত বিমান স্থগিত রেখেছে ভারত।

এই মুহূর্তে