HomeবিবিধPetrol and cooking gas price hike: রাজ্যে ৯৯ পেরল পেট্রোলের দাম, রান্নার...

Petrol and cooking gas price hike: রাজ্যে ৯৯ পেরল পেট্রোলের দাম, রান্নার গ্যাসের ৮৬১ টাকা, নাজেহাল মধ্যবিত্তরা

Outlinebangla Desk: ফের শহরে বাড়ল পেট্রোল-ডিজেলের দাম (Petrol and cooking gas price)। ৯৯ টাকা পেরোল পেট্রোলের দাম। একদিকে পেট্রোল, অন্যদিকে রান্নার গ্যাসের লাগাতার মূল্য বৃদ্ধিতে চিন্তায় আমজনতা। গতকাল রান্নার গ্যাসের দাম বেড়ে হয়েছে সিলিন্ডার পিছু ৮৬১ টাকা। এর মধ্যেই আজ কলকাতায় পেট্রোলের দাম বেড়েছে ৪০ পয়সা (Petrol Diesel price)। ফলে আজ থেকে প্রতি লিটার পেট্রোলের দাম হয়েছে ৯৯ টাকা ৪ পয়সা। ডিজেলের দাম ২৮ পয়সা বেড়ে হয়েছে লিটার প্রতি ৯২ টাকা ৩ পয়সা।

কলকাতার সাথে দিল্লি,মুম্বাইতে পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে। দিল্লিতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে লিটার প্রতি ৯৯ টাকা ১৬ পয়সা এবং ডিজেলের দাম হয়েছে ৮৯ টাকা ১৮ পয়সা। মুম্বাইতে আগেই পেট্রোলের দাম ১০০ পেরিয়েছিল। এবার বৃদ্ধি পেয়ে পেট্রোলের দাম হয়েছে লিটার প্রতি ১০৫ টাকা ২৪ পয়সা। ডিজেলের দাম হয়েছে লিটার প্রতি ৯৬ টাকা ৭২ পয়সা। পেট্রোল-ডিজেলের দামের বৃদ্ধিতে বাস, ক্যাব, ট্যাক্সির ভাড়াও বাড়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে জুলাইয়ের প্রথম দিনে ১৪.২ কেজির সিলিন্ডার গ্যাসের দাম বেড়েছে ২৫.৫০ টাকা। রাজ্যবাসীদের এবার ৮৬১ টাকায় কিনতে হবে রান্নার গ্যাস। এই নিয়ে ডিসেম্বর থেকে মোট ২৫০.৫০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম। এর সাথে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারের দাম ৮৪.৫০ টাকা বেড়ে হয়েছে ১৬২৯ টাকা। জুলাই মাসের শুরুতেই আন্তর্জাতিক তেল সংস্থা গুলি গ্যাসের দাম নির্ধারণ করে। যার ফলে গ্যাসের দাম বেড়েছে। গত এপ্রিলে পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যে ভোটের সময় ১৪.২ কেজি সিলিন্ডারের দাম কমেছিল ১০ টাকা।

করোনা পরিস্থিতিতে সাধারণ মানুষ বিপর্যস্ত। একাধিক মানুষ কাজ হারিয়েছে। এর মধ্যে নিত্য প্রয়োজনীয় জ্বালানির মূল্য বৃদ্ধিতে সংসার চালাতে অসুবিধার মুখে পড়ছেন সাধারণ জনগণ। নিত্য প্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধিতে কেন্দ্র সরকারের দিকে আঙ্গুল তুলেছে বিরোধী দলের নেতারা। তাঁদের মতে করোনা আবহে জ্বালানির দাম কমানোর পদক্ষেপ নিচ্ছে না কেন্দ্রীয় সরকার। জ্বালানির দাম নিয়ে টুইটে রাহুল কটাক্ষ করে বলেন, ‘‘মোদী-মায়ার এমনই প্রভাব যে শুধু মিথ্যা প্রতিশ্রুতির দর পড়ছে।’’ সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির অভিযোগ, ‘‘আমজনতার জীবনের উপর মোদী সরকারের অপরাধমূলক আক্রমণের কোনও সীমা নেই।’’

এই মুহূর্তে