HomeWeatherWeather Alert: ফের ঘূর্ণাবর্ত, দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় দুর্যোগের আশঙ্কা

Weather Alert: ফের ঘূর্ণাবর্ত, দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় দুর্যোগের আশঙ্কা

Outlinebangla Desk:বঙ্গে ঘূর্ণিঝড় গুলাবের দাপট না পড়লেও মঙ্গলবার রাজ্যে আসতে চলেছে একটি ঘূর্ণাবর্ত। আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, ঘূর্ণাবর্তের জেরে মঙ্গলবার থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মায়ানমার উপকূলের কাছে ঘূর্ণাবর্তটি অবস্থান করছে। ওই ঘূর্ণাবর্তটি বাংলার দিকে এগোবে। আগামীকালও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চল কলকাতা, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর,হাওড়া,হুগলিতে ভারী বৃষ্টি হতে পারে। এমনকি বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। আজ দিনভর আকাশ মেঘলা থাকবে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইবে। বাকি জেলাগুলিতে হাওয়ার গতিবেগ ৩০ থেকে ৪০ কিলোমিটার থাকতে পারে। বুধবার বৃষ্টির পরিমাণ কিছুটা কমলেও বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

ঘূর্ণাবর্তের দুর্যোগ সামলাতে ইতিমধ্যেই নবান্নে জরুরি বৈঠক করে বিপর্যয় মোকাবিলা দফতরকে সতর্ক করা হয়েছে। সমস্ত বিপর্যয়ের জন্য প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে। মৎস্যজীবীদের আগামী ২ দিন সমুদ্রে যাওয়াতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সাধারণ মানুষকে সতর্ক করা হয়েছে।ভারী বৃষ্টির কারণে নদীতে জলস্তর বাড়তে পারে। তার জন্য নিচু এলাকাগুলি প্লাবিত হতে পারে। জলমগ্ন এলাকা এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। উপকূলবর্তী এলাকা থেকে পর্যটকদের সরিয়ে আনার নির্দেশ দেওয়া হয়েছে।

এই মুহূর্তে