মাথা ব্যাথা থেকে মুক্তি পেতে হলে এরিয়ে চলুন এই খাবার গুলি

If you want to get rid of headaches, avoid these foods

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: মাঝে মধ্যেই মাথা ব্যাথা হচ্ছে। কারন বুঝতে পারছেন না। অনেক সময় পরিবেশের জন্য বা আবহাওয়ার জন্য মাথা ব্যাথা হতে পারে, ঠাণ্ডা বা গরমের জন্যেও মাথা ব্যাথা হতে পারে। কিন্তু বেশিরভাগ সময় মাথা ব্যাথার কারন অনিয়মিত জীবনযাপন বা খাদ্যাভ্যাস। তাই মাথা ব্যাথা থেকে মুক্তি পেতে হলে নিচে দেওয়া খাবার গুলির বিষয়ে সচেতন হতে হবে আপনাকে।

processed meat
প্রসেসড মাংস-
হট ডগ এবং বেকনের মতো আরও অন্যান্য কিছু খাবারে মাংস সবসময় সতেজ থাকে, এগুলি প্রসেসড মাংস। এটি কেন হয়? কারণ খাবার প্রস্তুতকারীরা এগুলো সংরক্ষণের জন্য নাইট্রেট এবং নাইট্রাইট ব্যবহার করে। এই যৌগগুলি আমাদের রক্তনালী বিচ্ছিন্ন করতে পারে এবং ফলস্বরূপ মাথাব্যথার হতে পারে। এই মাংসগুলোও প্রচুর পরিমাণে লবণযুক্ত, যা ডিহাইড্রেশন এবং মাথাব্যথার কারণ হতে পারে।

alcohol
অ্যালকোহল-
ওয়াইন এবং অন্যান্য অ্যালকোহলযুক্ত পানীয় তাজা রাখার জন্য সালফাইটস যুক্ত করা হয়, যা মাইগ্রেনের জন্য দায়ী। এমনকী পানীয়তে সালফাইট না থাকলেও অ্যালকোহলের ফলে সৃষ্ট ডিহাইড্রেশন ফলে আপনার তীব্র মাথাব্যথা হতে পারে।

soy sauce
সোয়া সস-
সোয়া সসে সোডিয়ামের পরিমাণ অত্যন্ত বেশি থাকে, যা ডিহাইড্রেশনের কারণ হতে পারে। হালকা ডিহাইড্রেশনও কিন্তু মাথাব্যথার কারণ হয়ে দাঁড়ায়। ফলে বেশি পরিমানে সোয়া সস খেলে বা অন্য কোন খাবারে তা ব্যাবহার করলে মাথা ব্যাথা হতে পারে।

Peeled banana
কলা-
হয়তো একটু অবাক হচ্ছেন, স্বাভাবিক। কলার পুষ্টিগুণ নিয়ে কোন সন্দেহ নেই। এটি উপকারী একটি ফল। স্বাস্থ্যকর খাবারের মধ্যে অন্যতম এই ফল। তবে এই কলাও কখনো কখনো মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে।

Chewing gum
চুইংগাম-
আপনার কি ঘনঘন চুইংগাম চিবোনোর অভ্যাস আছে? থাকলে সেটি আপনার মাথাব্যথার কারণ হতে পারে। একটি গবেষণা অনুসারে, মাথা বা ঘাড়ে দীর্ঘায়িত পেশী সংকোচনের কারণে মাথাব্যথা বাড়তে পারে।