দিনে যদি ২ টির বেশি আপেল খান তাহলে আপনার শরীরে যা ঘটতে পারে!

2 টির বেশি আপেল খেলে কি হবে If you eat more than 2 apples a day, what will happen
2 টির বেশি আপেল খেলে কি হবে, Image Source: Google

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: রোজ একটি করে আপেল খেলে তা শরীরের অনেক কাজে লাগে, ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না, এম কথা অনেকেই বলেন। অনেক সময় ডাক্তার আবার আপেল সেদ্ধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আপেলে থাকা পুষ্টিগুণ শরীরের জন্য খুবই উপকারী। তবে চিকিৎসকরা বলছেন, দিনে ২টির বেশি আপেল খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

আপেল If you eat more than 2
আপেল, Image Source: Google

আপেলে রয়েছে ফাইবার, পটাসিয়াম এবং ভিটামিন সি। যা শরীরের বিষাক্ত পদার্থগুলো বের করে দেয়। তবে অতিরিক্ত আপেল খাওয়ার ফলে শরীরে একদিনেই শরীর বেশিমাত্রায় ক্যালোরি গ্রহণ করে। এ ছাড়াও আপনি একদিনে যতই ভিটামিন সি গ্রহণ করুন না কেন তা কিন্তু শরীর থেকে প্রতিদিন বেরিয়ে যায়। ভিটামিন সি দৈনিক নির্দিষ্ট পরিমাণে গ্রহণ করতে হবে আপনাকে।

আপেলে রয়েছে ফাইবার If you eat more than 2 apples a day
আপেলে রয়েছে ফাইবার, Image Source: Google

এবার প্রশ্ন হল প্রতিদিন ২টির বেশি আপেল কেন ক্ষতিকর? গবেষণায় দেখা গেছে, আপেলে থাকে ফাইবার। যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখতে পারে। আপনি যদি ফাইবারজাতীয় খাবার বেশি খান তাহলে পেট ব্যথা, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্যসহ বমি হতে পারে। এছাড়া আপেলে রয়েছে প্রচুর কার্বোহাইড্রেট। এর ফলেই আমরা শরীরে এনার্জি পেয়ে থাকি। আপেল খাওয়া বেশি হলে, এতে থাকা কার্বোহাইড্রেট ডায়াবেটিস রোগীর জন্য ক্ষতিকর হতে পারে। কারণ কার্বোহাইড্রেট রক্তে সুগার লেভেল বাড়িয়ে দেয়।

বিভিন্ন ফল এবং সব্জিতে কীটনাশক প্রয়োগ করা হয়, আর এই তালিকায় প্রথমে রয়েছে আপেল। ডিফেনিয়াম্লামাইন নামক কীটনাশক আপেলে পাওয়া যায়। এছারাও আপেল চকচকে দেখানোর জন্য অনেকসময় এর গায়ে মোম পালিশ করে হয়। কাজেই যত বেশি আপেল খাবেন শরীরে তত বেশিই কীটনাশক ঢুকবে। দীর্ঘদিন ধরে যদি আপনি গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগছেন তাহলে আপনাকে আপেল খাওয়া বন্ধ করতে হবে।