COVID-19: মানবদেহে নতুন করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করল ব্রিটেন

Human trial of new vaccine begins in UK
Image Source: Google

আউটলাইন বাংলা ডেস্কঃ কোনো ভাবেই করোনার সংক্রমণকে রোখা যাচ্ছে না, প্রতিদিন আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়ে চলেছে। এই মারন ভাইরাসের ভ্যাকসিন তৈরি করেতে মরিয়া গোটা বিশ্ব। ভারতে এক দিনেই আক্রান্ত প্রায় ১৬ হাজারের কাছাকাছি। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ব্রিটেন করোনা সংক্রমণের হার কোথাও কমেনি। করোনা ভাইরাস আক্রান্তের নিরিখে সবার শীর্ষে অবস্থান করছে আমেরিকা। এমন কঠিন পরিস্থিতির মধ্যেই অনেক দেশ করোনা প্রতিষেধক তৈরির কাজ অনেকদিন আগেই শুরু করেছে, এমনকি কিছু কেমন দেশে করোনা প্রতিষেধক ভ্যাকসিনের ট্রায়াল শুরু করে দিয়েছে।

এবার মানবদেহে নতুন করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু হল ব্রিটেনে। সংবাদসংস্থা বিবিসি সূত্রে খবর, লন্ডনের ইম্পিরিয়ল কলেজের অধ্যাপক রবিন শ্যাটক এবং তাঁর সহকারিরা একত্রে করোনা প্রতিষেধক ভ্যাকসিনের গবেষণা করেছেন তাঁর ট্রায়ালের জন্য ৩০০ জন ভলিন্টিয়র বেছে নেওয়া হয়েছে, এবং এই ৩০০ জনের শরীরে আগামী কয়েক সপ্তাহ ধরে করোনার এই নতুন ভ্যাকসিনের ট্রায়াল হবে।

তবে করোনা প্রতিষেধক ভ্যাকসিন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা অনেকদিন আগেই মানব দেশে ট্রায়াল শুরু করেছেন। জানা গিয়েছে গোটা বিশ্বে প্রায় ১২০টি করোনা প্রতিষেধক ভ্যাকসিন প্রোগ্রাম চালু রয়েছে। ফলে গবেষকরা মনে করছেন খুব দ্রুত সাফল্য পাওয়া যাবে। করোনা আবহের মধ্যে লকডাউন কাটিয়ে স্বাভাবিক ছন্দে যাত্রা শুরু করেলেও করোনা আতঙ্ক থেকে মুক্তি মিলেনি দেশ বাসীর। তাই করোনা থেকে মুক্তি পেতে একমাত্র ভরসা করোনার প্রতিষেধকের উপর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here