Homeস্বাস্থ্যলাইফ স্টাইলদূষণ ও পরিবেশগত ঝুঁকির কারণে পুরুষের লিঙ্গের দৈর্ঘ্য সঙ্কুচিত হচ্ছে, কমছে শুক্রাণুর...

দূষণ ও পরিবেশগত ঝুঁকির কারণে পুরুষের লিঙ্গের দৈর্ঘ্য সঙ্কুচিত হচ্ছে, কমছে শুক্রাণুর সংখ্যাও

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্ক: বর্তমান পরিস্থিতিতে পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের (Pollution & Climate Change) প্রভাব পড়ছে মানুষের জীবনে। শুধু তাই না আরও একটি কারন হল বনাঞ্চল ধ্বংস। যার ফলে বাড়ছে তাপমাত্রা, দিন দিন পরিবেশে মিশে যাচ্ছে বিষাক্ত রাসায়নিক। সম্প্রতি এই সবকিছুর উপর ভিত্তি করে একটি চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে গবেষণা থেকে। যা শুনলে আপনি অবাক হবেন।

ওই গবেষণা থেকে জানা গিয়েছে পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তনের ফলে পুরুষের লিঙ্গের দৈর্ঘ্য (Penis Length) সঙ্কুচিত হচ্ছে। সঙ্গে শুক্রাণুর সংখ্যাও (Sperm Count) কমে যাচ্ছে। মনে করা হচ্ছে এর প্রভাব পড়বে ভবিষ্যৎ প্রজন্মে। শান্না সোয়ানের লেখা বই কাউন্টডাউনে লেখা রয়েছে, ১৯৭৩-র পর থেকে পুরুষের শুক্রাণুর সংখ্যা ৬০ শতাংশ কমে গিয়েছে। যার ফলে বংশবিস্তারের ক্ষেত্রে ভবিষ্যতে বাধা হয়ে দাঁড়াবে পরিবেশ দূষণ।

তবে যে কেবল পুরুষরাই ক্ষতিগ্রস্ত হচ্ছে তা নয়। মহিলারাও অনেকাংশে ক্ষতিগ্রস্ত। মহিলাদের প্রজনন ক্ষমতাও অনেকাংশে কমেছে। সম্প্রতি এমন বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে, পরিবেশ সচেতন অভিনেত্রী দিয়া মির্জা। তিনি লেখেন, এবার হয়তো গোটা বিশ্বে জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ দূষণ নিয়ে গুরুত্ব দিয়ে ভাবা হবে। তবে শুধু মাত্র ভাবলেই হবে না, সচেতন হতে হবে।

এই মুহূর্তে