Homeসমসাময়িকHuman can get immortality:মানুষ পেতে পারে অমরত্ব, ২০২৩ এই শুরু হতে চলেছে...

Human can get immortality:মানুষ পেতে পারে অমরত্ব, ২০২৩ এই শুরু হতে চলেছে জেনেটিক রিসেট ট্রায়াল

Outlinebangla Digital: আধুনিক বিজ্ঞান যেভাবে এগিয়ে চলেছে তাতে অনেক বিজ্ঞানীদের মতে, ভবিষ্যতে মানব প্রজাতি এক ধরনের হাইব্রিড প্রজাতিতে পরিণত হবে। হার্ভাডের জেনেটিক বিশেষজ্ঞ ডেভিড সিনক্লেয়ার দাবি করেছেন, পুনর্স্থাপনের মাধ্যমে মানুষ অমরত্ব পেতে পারে। অর্থাৎ কল্পবিজ্ঞানের গল্প সারাজীবন বেঁচে থাকার ভাবনা বাস্তব হতে চলেছে।

অধ্যাপক ডেভিড সিনক্লেয়ার জানিয়েছেন, এই জিনগত পুনর্নির্মাণের পরীক্ষা ২০২৩ সালে শুরু হবে। এর মধ্যেই ইঁদুরের উপর প্রাথমিক পরীক্ষা করেছেন তাঁরা। সেখান থেকে তাঁরা দেখেছেন যে মস্তিষ্ক সহ অন্যান্য অঙ্গ গুলির বয়সের বৃদ্ধি কমানো সম্ভব। এমনকি এও জানান বয়সের জন্য কোনো ইঁদুর দৃষ্টিশক্তি হারালে ফের তা ফিরে পাওয়া সম্ভব।

২০২৩ সালের মধ্যে একই রকম পরীক্ষা মানুষের মধ্যে শুরু হবে। এই প্রসঙ্গে সিনক্লেয়ার বলেছেন, ‘আমি এতটাই আশাবাদী যে, আমরা এখন থেকে দু’বছরেরও কম সময়ে মানব গবেষণা শুরু করতে যাচ্ছি।’ সিনক্লেয়ার আরও দাবি করেন, মানবজীবনের সর্বাধিক কোন বয়স সীমা নেই। যে শিশুটি জন্মাচ্ছে,সে সহজে ১০০ বছর বাঁচার আশা রাখতে পারে।

প্রসঙ্গত, সম্প্রতি অন্য আর একটি গবেষণায় অমরত্ব সম্ভাবনাকে মেনে নেয়নি। বরং তার বদলে বলেছেন, কোন মানুষ সারা জীবন বাঁচতে পারেনা। সব থেকে বেশি ১২০-১৫০ বছর পর্যন্ত বাঁচতে পারে। তারপরেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে থাকে।

এই মুহূর্তে