আপনি কি দাঁত দিয়ে নখ কাটেন? এই অস্বাস্থ্যকর বদভ্যাসটি ছাড়তে মেনে চলুন কিছু সহজ টিপস

How to stop biting your nails tips
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আমাদের রোজকার জীবনের কিছু বদভ্যাসের মধ্যে একটা হল দাঁত দিয়ে নখ কাটা। অনেকেই আছে যাঁরা কথায় কথায় দাঁত দিয়ে নখ কাটেন। একে চিকিৎসকের ভাষায় বলা হয়, ‘ওনিকোফেজিয়া’। অনেকে চেষ্টা করেও এই বদভ্যাস ছাড়তে পারেন না। কিন্তু কেন? তা নিয়ে সবিস্তারে জানিয়েছেন চিকিৎসকরা।

চিকিৎসকদের মতে, সাধারণ মানুষ চঞ্চল স্বভাব, বিরক্তিভাব, একঘেয়েমিভাবের জন্য এই কাজ করে থাকেন। অনেকে আবার নার্ভাসনেস কাটাতেও দাঁত দিয়ে নখ কেটে থাকেন। চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন এইরকম অভ্যাস থাকলে তা যত শীঘ্র সম্ভব বন্ধ করা উচিত। কারণ এর ফলে নখের গঠন নষ্ট হয়ে যায়। শুধু তাই নয়, তার সাথে নানারকম ইনফেকশনও হয়। এমনকি নখের অংশ পেটে গেলে নানা সমস্যা হতে পারে।

এই নখ কাটার বদভ্যাস থেকে বেরোনোর জন্য চিকিৎসাকরা কয়েকটি উপায় বলেছেন। সেগুলি হল- নখ কাটতে হলে দাঁত দিয়ে নয়, নেল কাটার দিয়ে কাটা উচিত। তাতে নখের গঠন ঠিক থাকে। তাছাড়া নেল পলিশ ব্যবহার করা ভালো। কারণ তাতে মুখে হাত দিলেও, অন্য স্বাদের ফলে হাত সরে যাবে। নিজের সচেতনতা বৃদ্ধি করা আবশ্যক। অভ্যাস বদলাতে সময় লাগবে। তবে মনে রাখতে হবে নিজের যত্ন করলে তবেই শরীর সুস্থ থাকবে।