Homeস্বাস্থ্য সংক্রান্তHealthy Heart: হৃদয় ভাল রাখবেন যেভাবে

Healthy Heart: হৃদয় ভাল রাখবেন যেভাবে

Outlinebangla Digital Desk: বর্তমান সময়ে প্রত্যেক মানুষের জীবন ধারনের পরিবর্তন ঘটছে, এসেছে খাদ্যাভ্যাসে বদল। যার ফল স্বরূপ দিন দিন বেড়ে চলেছে হৃদরোগীর সংখ্যা। হৃদরোগ মানেই সামান্য পরিশ্রমেও বিপদের ভয়। তাই সচেতন না হলে যেকোনো সময় হার্ট অ্যাটাক হতে পারে।
চলুন জেনে নেয়া যাক হার্ট ভালো রাখতে কী করবেন-

১) খাবারের প্রতি সচেতন হতে হবে। জাঙ্কফুড, প্যাকেটজাত ও প্রক্রিয়াজাত খাবার, কুইক স্ন্যাকস এবং বেকারি আইটেম থেকে দূরে থাকুন। শর্করা এবং চর্বিজাতীয় খাবার কম খেতে হবে। জেনে রাখা ভালো চর্বি হলো ট্রান্স ফ্যাট। খাবারের তালিকায় আমিষের পরিমাণ বাড়িয়ে দিতে হবে।

২) দীর্ঘ সময় ধরে বসে থাকা স্বাস্থ্যের জন্য অতন্ত্য ক্ষতিকর। প্রতিদিন নিয়ম করে অন্তত এক-ঘণ্টা হাঁটতে হবে। লিফটে চড়া এড়াতে হবে।

৩) ধূমপান ত্যাগ করতে হবে। নিজে ধূমপান করেন না কিন্তু আপনার আশে-পাশের লোকজন যদি ধূমপান করে, ওই ধোঁয়া আপনার দেহে প্রবেশ করে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্তত ৩০% বাড়িয়ে দেয়।

৪) যে সমস্ত ব্যাক্তি সাত ঘণ্টার কম ঘুমান তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি দ্বিগুণ বেড়ে যায়। তাই সময়মতো সচেতন হন।

৫) দাঁতের স্বাস্থ্য ভালো রাখুন। আমরা অনেকেই জানি না দাঁতের স্বাস্থ্যের সঙ্গে হার্টের স্বাস্থ্যের সংযোগ সম্পর্ক। দাঁত ও মাড়ি রোগমুক্ত থাকলে হৃদপিণ্ড সম্পূর্ণ সুস্থ্য থাকে। কারন দাঁতের মাড়ি রোগে আক্রান্ত হলে তা থেকে ব্যাকটেরিয়া জন্ম নেয় এবং তা দেহের রক্তপ্রবাহের মধ্য দিয়ে চলাচল করে রক্তে সি-রিয়েকটিভ প্রোটিন এর মাত্রা বাড়িয়ে তোলে। যার ফল স্বরূপ রক্তের শিরা-উপশিরাগুলোতে প্রদাহ সৃষ্টি করে হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তোলে।

৬) ইয়ারফোন খুলে রাখুন। উচ্চ আওয়াজ হৃদপিণ্ডের জন্য অতন্ত্য ক্ষতিকর। শুধু তাই না গবেষণায় দেখা গেছে, রাস্তার গাড়ির আওয়াজ, হর্নের আওয়াজ এবং উচ্চ স্বরের সঙ্গীত হার্টবিট বাড়িয়ে দিতে পারে।

৭) অবসর সময়ে গ্যাজেট বা যন্ত্র ব্যবহার করবেন না। গবেষণায় প্রমানিত যে, মোবাইল ফোন ও কম্পিউটার প্রযুক্তির জন্য স্বাস্থ্যের অবনতি হচ্ছে। তবে হ্যাঁ এটাও মানতে হবে বর্তমান পরিস্থিতিতে ডিজিটাল প্রযুক্তিবহুল জীবন-যাপনে সেসব ত্যাগ করা একদমই সম্ভবপর নয়। নিজেকে সুস্থ্য রাখতে অবশ্যই অবসর সময়ে প্রযুক্তি ব্যবহার বন্ধ রাখতে হবে।

এই মুহূর্তে