Homeস্বাস্থ্যলাইফ স্টাইলCall Recording: কেউ কি আপনার ফোন কল রেকর্ড করছে? কী করে বুঝবেন...

Call Recording: কেউ কি আপনার ফোন কল রেকর্ড করছে? কী করে বুঝবেন জানুন

Outlinebangla Digital Desk: সময়ের সাথে সাথে প্রযুক্তির উন্নতি হচ্ছে। সবার কাছেই এখন স্মার্টফোন। এখন মোবাইল ফোনের সাহায্যে সবকিছুই করা সম্ভব। কিন্তু কথা বলার জন্য যতই চ্যাট চলুক না কেন, বেসিক ফোন কলের বিকল্প আর কিছুই নেই। তবে এর একটি অসুবিধা হল কল রেকর্ডিং। অনুমতি ছাড়াই অনেকে কল রেকর্ড করে।পরে সেটি দিয়ে বিপদে ফেলার চেষ্টা করে। প্রযুক্তির উন্নতির সাথে মানুষের অপরাধ করার পদ্ধতি বদলেছে।

বর্তমানে স্মার্টফোনে কল রেকর্ডিং ফিচার খুবই সাধারন ব্যাপার। অনেক কোম্পানি তাদের স্মার্টফোনে ইনবিল্ড ভয়েস কল রেকর্ডিং ফিচার দেয়। যাদের ফোনে থাকে না তারা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ইন্সটল করে নেয়। বিনা অনুমতিতে কল রেকর্ড করা বেআইনি। তাই কল করার সময় অবশ্যই সতর্ক থাকতে হবে। তবে কিছু বিষয়ের উপর খেয়াল রাখলেই বোঝা যাবে কেউ কল রেকর্ড করছে কি না।

যদি ফোন করার সময় কেউ বিনা অনুমতিতে কল রেকর্ড করে, তাহলে কয়েক সেকেন্ড অন্তর ফোনের অপর প্রান্তে থাকা মানুষটি বিপ আওয়াজ শুনতে পাবেন। তখনই বোঝা যাবে কল রেকর্ড হচ্ছে। অনেক সময় রেকর্ড করা শুরু করলে প্রথমেই লম্বা একটি বিপ আওয়াজ হবে। এছাড়া সম্প্রতি Google Dialer এর মাধ্যমে কল রেকর্ড করলে ম্যাসেজের মাধ্যমে সর্তকবার্তা দেওয়া হয়।

এই মুহূর্তে