হাঁটুর ব্যাথায় নাজেহাল? ঘরোয়া উপায়ে সারিয়ে তুলুন হাঁটুর ব্যথা

Knee Pain outline bangla
Image Source: Google

আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্কঃ চল্লিশের গন্ডি পেরোলো কিনা শুরু হয়ে গেল হাঁটুর ব্যথা। এখনতো আর চল্লিশেও যেতে হয় না, তার আগে থেকেই এই ব্যাথায় ভুগতে থাকেন অনেকে। প্রচুর চিকিৎসককে দেখিয়েও কোনো সুরাহা পাওয়া যায় না। কিন্তু আপনি বাড়িতেই যদি একটু নিয়ম মেনে চলেন তাহলে সহজেই সারিয়ে তুলতে পারবেন এই ব্যথা।

একনজরে জেনে নিন ঘরোয়া উপায়ে কিভাবে নিরাময় করবেন হাঁটুর ব্যথা-

 

haldi tarmaric১) হলুদঃ হলুদ হাঁটুব্যথা কমাতে খুব চমৎকার উপাদান। হলুদের মধ্যে রয়েছে কারকিউমিন। এটি প্রদাহরোধ করে; ব্যথা কমায়। এক কাপ জলের মধ্যে আধা চা চামচ আদা গুঁড়া ও আধা চা চামচ হলুদ গুঁড়া মিশিয়ে সিদ্ধ করুন। এর মধ্যে সামান্য মধু যোগ করুন। দিনে অন্তত দুবার এই পানীয় পান করুন। এক গ্লাস গরম দুধের মধ্যে এক চা চামচ হলুদ গুঁড়া মেশান। স্বাদবাড়াতে এর মধ্যে সামান্য মধু মিশিয়ে নিন। ব্যথা কমাতে প্রতিদিন হলুদ-দুধ পান করুন। তবে যাঁরা রক্ত পাতলা করার ওষুধ খাচ্ছেন, তাঁরা হলুদ খাওয়া এড়িয়ে চলুন।

আরও দেখুন- কি করে বুঝবেন কোনটা মন খারাপ আর কোনটা ডিপ্রেশন?

mustard oil২) সরিষার তেলঃ হালকা গরম সরিষার তেলের ম্যাসাজ প্রদাহ কমায়। এতে রক্ত সঞ্চালন বাড়ে এবং ব্যথা কমে। দুই টেবিল চামচ সরিষার তেল হালকা গরম করে নিন। এবার একটি রসুনের কোয়াকে ভেজে নিন। ভাজা রসুনটি গরম সরিষার তেলের মধ্যে দিন। এবার তেলটি দিয়ে চক্রাকারভাবে ম্যাসাজ করুন। এবার একটি প্লাস্টিক র‍্যাপ দিয়ে হাঁটু ঢেকে দিন এবং এর ওপরে তোয়ালে মুড়ে নিন। দিনে অন্তত দুবার এই পদ্ধতি অনুসরণ করুন, অন্তত দুই সপ্তাহ পর্যন্ত।

 

অতিরিক্ত সমস্যায় অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন।ভালো থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here