HomeবিবিধKashmir: ভারতের মাথায় চিন্তার ভাঁজ, কাশ্মীর ইস্যুতে তালিবানের সাহায্য চাইল হিজবুল মুজাহিদিন

Kashmir: ভারতের মাথায় চিন্তার ভাঁজ, কাশ্মীর ইস্যুতে তালিবানের সাহায্য চাইল হিজবুল মুজাহিদিন

Outlinebangla Digital Desk: দু’দশক পরে ফের আফগানিস্তানে শুরু হয়েছে তালিবানি রাজ। এবার কাশ্মীরের তালিবানের সাহায্য চাইল পাকিস্তানি মদতে পুষ্ট জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের নেতা সৈয়দ সালাউদ্দিন। ভারতের মাথায় উঠল চিন্তার ভাঁজ। কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সর্বক্ষণ সমস্যা লেগেই থাকে। তবে তালিবানরা জানিয়ে দিয়েছে, কাশ্মীর সমস্যা ভারত এবং পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় এবং তাদের কাশ্মীরের দিকে কোন নজর নেই।

সম্প্রতি সালাউদ্দিন একটি অডিও বার্তা প্রকাশ করেছেন। সেখানে তিনি বলেছেন, “ইশ্বরের কাছে প্রার্থনা করি যে তালিবান যেন আফগানিস্তানের মাটিতে আরও শক্তিশালী হয়, ইসলামিক আমিরশাহী আরও শক্তিশালী হলে তবেই তারা ভারতের কাশ্মীর সমস্যায় আমাদের সহায়তা করতে পারবে।” কাশ্মীর ইস্যুতে তালিবানের সাহায্য চাওয়া নিয়ে চিন্তিত ভারত সরকার। আপাতত কাশ্মীর জুড়ে ভারতীয় সেনার কড়া প্রহরা রয়েছে।

অন্যদিকে, আর এক মুসলিম সংগঠন আইএস মুখপত্রে দাবি করেছে, তালিবানদের সঙ্গে আমেরিকার ষড়যন্ত্র রয়েছে। আইএস বলেছে, “কাবুলে তালেবান যখন প্রবেশ করে তখন দেখা গিয়েছে আমেরিকান সেনা এবং তালিবান একে অপরের সাথে সুন্দরভাবে সমন্বয় সাধন করেছে। হাজার হাজার ধর্মযোদ্ধা এবং গুপ্তচরকে ওই দেশ থেকে সরানো হয়েছে সেটাও ভালোভাবে লক্ষ্য করা গিয়েছে। তালিবান প্রকৃত জেহাদের রাস্তা অবলম্বন করেনি। আফগানিস্তানের মাটিতে কখনোই তারা প্রকৃত শরিয়তী শাসন গড়ে তুলতে পারবে না।” বিশেষজ্ঞদের মতে, আইএস এবং তালিবানদের মধ্যে বিরোধ নতুন নয়। এর আগে ২০১৫ সালে আইএস এবং তালিবানের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছিল।

এই মুহূর্তে