Homeস্বাস্থ্যলাইফ স্টাইলএকবার হেঁচকি উঠলে থামতেই চায় না? জেনে নিন কি করবেন সেই সময়

একবার হেঁচকি উঠলে থামতেই চায় না? জেনে নিন কি করবেন সেই সময়

আউটলাইন বাংলা হেল্‌থ ডেস্কঃ অফিসে মিটিং চলছে, কিংবা কোনো অনুষ্ঠানে গিয়েছেন, ব্যাস হঠাৎই হেঁচকি ওঠা শুরু। জল খেয়েও কমছে না হেঁচকি। আবার অনেক সময় খাওয়ার পরই শুরু হয়ে যায় হেঁচকি। জেনে নিন এইরকম সময় আপনার কি করা উচিত-

 

১) দ্রুত হেঁচকি বন্ধ করার জন্য জিভে এক টুকরো পাতিলেবু রেখে কিছু ক্ষণ চুষুন। এটি হেঁচকি বন্ধ করতে খুবই কার্যকর একটি।

২) মুখের ভেতরে উপরের অংশটিতে ভাল করে মালিশ করুন। প্রয়োজনে গলার পেছনের অংশে হালকা মালিশ করুন। এই পদ্ধতিতে হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

৩) হেচকির সমস্যা শুরু হলে হাতের কাছে কাগজের ব্যাগ বা বড় ঠোঙা থাকলে তার ভেতরে মাথা ঢুকিয়ে নিশ্বাস নিন। কিছু ক্ষণের মধ্যেই হেঁচকি বন্ধ হয়ে যাবে।

৪) লম্বা শ্বাস নিন। এ বার হাঁটুকে বুকের কাছাকাছি এনে দু’ হাত দিয়ে জড়িয়ে ধরুন। কয়েক মিনিট এ ভাবেই থাকুন। এইপদ্ধতিতে হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

৫)চট করে ১ চামচ মাখন বা চিনি খেয়ে নিন। হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

আরও পড়ুন- হাঁটুর ব্যাথায় নাজেহাল? ঘরোয়া উপায়ে সারিয়ে তুলুন হাঁটুর ব্যথা

৬) বেশি করে জল খান। বিশেষ করে এই সময় ঠান্ডা জল খেলে হেচকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যায়।

৭) হেচকির সমস্যা শুরু হলে নিশ্বাস নেওয়ার সময় নাক হালকা চাপ দিয়ে চেপে ধরুন। এই পদ্ধতি হেঁচকির সমস্যা কমাতে সাহায্য করবে।

hiccup৮) হঠাৎ করে হেঁচকি শুরু হলেই, লম্বা শ্বাস নিয়ে নাক-মুখ বন্ধ রেখে বাতাস ভেতরে বেশ কিছু ক্ষণ রাখুন। যত ক্ষণ সম্ভব দম ছাড়বেন না। সমস্যা মিটে যাবে।

৯) হেঁচকি বন্ধ করতে লেবুর রসের সঙ্গে সামান্য আদার কুচিও একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতে কিছু ক্ষণের মধ্যেই সমস্যা মিটে যাবে।

১০) হঠাৎ করে হেঁচকি শুরু হলেই, দুই কানে দুই আঙ্গুল ঢুকিয়ে যত ক্ষণ সম্ভব দম বন্ধ করে থাকুন। দেখবেন হেঁচকি নিমেষেই বন্ধ হয়ে গিয়েছে।

 

এছাড়াও যেকোনো শারীরিক সমস্যায় চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন। সুস্থ থাকুন।ভালো থাকুন

এই মুহূর্তে