Saturday, January 16, 2021
Home ভাল থাকুন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার কিছু টিপস, মেনে চললে উপকার পাবেন।

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার কিছু টিপস, মেনে চললে উপকার পাবেন।

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: প্রাপ্ত বয়স্কদের জন্য সাধারণত ১২০/৮০ কে স্বাভাবিক রক্তচাপ হিসেবে ধরা হয়। হৃৎপিণ্ড রক্ত সঞ্চালন করার সময় শিরা ও ধমনীর ওপরে যে পরিমাণ চাপ দিয়ে থাকে তাই হচ্ছে রক্তচাপ। কিন্তু যখন বিভিন্ন কারণে হৃৎপিণ্ডের রক্তনালি সরু হয়ে শক্ত হয় এবং হৃৎপিণ্ড দুর্বল হয়ে যায় তখন রক্ত চলাচল করতে হৃৎপিণ্ডের স্বাভাবিকের চেয়ে বেশি মাত্রায় শক্তির বা চাপের প্রয়োজন হয়, এটাই হচ্ছে উচ্চ রক্তচাপ।

বিভিন্ন কারনে উচ্চ রক্তচাপ হতে পারে। যেমন অতিরিক্ত ওজন, পরিবারের কারো উচ্চ রক্তচাপ (high blood pressure) থাকলে, অতিরিক্ত মাত্রায় লবণ খেলে, পর্যাপ্ত পরিমাণে শাকসবজি না খেলে, নিয়মিত হাঁটা-চলা বা ব্যায়াম না করলে, অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল পান করলে। এছারাও বিশেষ কোন রোগ বা সমস্যা থাকলেও উচ্চ রক্তচাপ হতে পারে, সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

যেভাবে নিয়ন্ত্রণে রাখবেন(control your blood pressure)-

১। ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।
২। নিয়মিত ব্যায়াম বা হাঁটতে হবে।
৩। প্রোটিন ও শর্করার পরিমাণ কমিয়ে মাছ, সবজি-ফল বেশি খেতে হবে।
৪। সব ধরনের মাদক পরিহার করতে হবে।

এছাড়া প্রাকৃতিক ওষুধ হিসেবে রসুন আমাদের শরীরের কলেস্টেরলের মাত্রা কমিয়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। তবে সুস্থ থাকতে হলে কাঁচা লবণ বাদ দিতে হবে। মনে রাখবেন, উচ্চ রক্তচাপ মানুষের স্ট্রোক হওয়ার প্রবণতা, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হওয়া, কিডনি সমস্যার অন্যতম কারণ। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন। সুস্থ থাকুন ভাল থাকুন।

Most Popular