Homeস্বাস্থ্য সংক্রান্তSome suggestions to overcome stress: বেশি চিন্তা করেন? রইল অতিরিক্ত চিন্তা থেকে...

Some suggestions to overcome stress: বেশি চিন্তা করেন? রইল অতিরিক্ত চিন্তা থেকে নিজেকে মুক্ত রাখার কিছু উপায়

Outlinebangla Desk: আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছেন, যাঁরা ছোট ছোট বিষয় নিয়ে সারাক্ষণ ভাবতে থাকেন। কোন সমস্যা হলেই তা নিয়ে চিন্তিত থাকেন। কিন্তু অল্প কিছুতে অতিরিক্ত চিন্তা করা একদমই ভালো নয়। এতে দুশ্চিন্তা,নানা শারীরিক ও মানসিক সমস্যা দেখা দিতে পারে। এমনকি মানুষ অবসাদগ্রস্ত হয়ে পড়ে। এতে সুখ-শান্তি বিনষ্ট হয়। ফলে কিছু নিয়ম মেনে চললেই অতিরিক্ত চিন্তা থেকে মুক্তি পাওয়া যাবে।

(১) প্রথমেই নিজেকে সচেতন হতে হবে। অনেকেই এমন আছেন যাঁরা বুঝতে পারেন না যে তাঁরা অতিরিক্ত চিন্তা করছেন। হয়তো স্বাভাবিক মনে করেন। কিন্তু ধীরে ধীরে সেখান থেকে অবসাদগ্রস্ত হয়ে পড়েন।
(২) জীবনে চলার পথে নানা সমস্যা আসবে। তাই সমস্যার কথা না ভেবে বরং সমস্যা থেকে বেরোনোর জন্য সমাধানের কথা ভাবা উচিত।
(৩) নিজের সাফল্যে গুলিকে স্বীকৃতি দেওয়া উচিত। লোকে কী বলছে সেই দিকে কান দেওয়া উচিত নয়। লোকের কথা শুনে অতিরিক্ত চিন্তা না করে ভালো কথা ভাবা উচিত।

(৪) সব সময় পজিটিভ বা ইতিবাচক থাকা উচিত। কিন্তু মানুষ বেশিরভাগ সময় কোন বিষয় নিয়ে বেশি ভাবতে শুরু করে। যার ফলে সবকিছুর নেতিবাচক ফলাফল নিয়ে ভাবতে থাকে। তার বদলে জীবনে সম্পর্কযুক্ত সবকিছুর ফলাফল নিয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে তোলা উচিত।
(৫) কখনই সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয় না। সবকিছু পার্ফেক্ট হতে হবে এমন ভাবনা ত্যাগ করা উচিত। যা ঘটছে সেটাকে মেনে নেওয়া উচিত।
(৬) কোনো ব্যাপারে ঘন্টার পর ঘন্টা চিন্তা না করে বিভিন্ন কাজে নিজেকে ব্যস্ত রাখা উচিত।

এই মুহূর্তে