Homeদেশকরোনাজয়ীদের সুস্থ থাকতে কী কী করা উচিত, কী খাওয়া উচিত জানাল স্বাস্থ্য...

করোনাজয়ীদের সুস্থ থাকতে কী কী করা উচিত, কী খাওয়া উচিত জানাল স্বাস্থ্য মন্ত্রক

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ করোনা আক্রান্ত রোগী সুস্থ্য হয়ে উঠলেও। অনেকেই আবার কিছু দিনের মধ্যে অসুস্থ হয়ে পড়ছেন। শারীরিক ভাবে দুর্বল হয়ে পড়ছেন। এমন পরিস্থিতির সম্মুখীন হলে কি করা উচিত বা কোন ধরনের খাবার খাওয়া উচিত তা জানাতে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Health Ministry) আজ রবিবার কোভিড -১৯ ম্যানেজমেন্ট প্রোটোকলে (COVID-19 Management Protocol) কিছু গাইডলাইন প্রকাশ করেছে।

স্বাস্থ্যমন্ত্রকের (Ministry of Health and Family Welfare, Government of India) দেওয়া এই গাইডলাইনে করোনা থেকে মুক্তি (COVID-19) হওয়ার পর নিয়মিত যোগাসন, ব্যায়াম, চবনপ্রাশ ও প্রতিদিন গারগল এবং হাঁটার পরামর্শ দেওয়া হয়েছে, সাথে সাথে বলা হয়েছে চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রতিনিয়ত শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করতে। নিয়মিত ঘরের কাজ করতে হবে, পেশাগত কাজ পুনরায় শুরু করতে হবে।

পুষ্টিকর ডায়েট, সদ্য রান্না হওয়া নরম খাবার অর্থাৎ টাটকা খাবার, যা সহজপাচ্য। সময়ে ঘুম এবং বিশ্রাম নিতে হবে। ধূমপান এবং অ্যালকোহল সেবন সম্পূর্ণ ভাবে এড়িয়ে চলতে হবে। করোনার জন্য সবসময় চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খেতে হবে। এবং অবশ্যই মাস্ক পরতে হবে, সাথে সাথে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা অতন্ত্য জরুরী। শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

এই মুহূর্তে