Homeস্বাস্থ্য সংক্রান্তPineapple: আনারসের কিছু অসাধারণ স্বাস্থ্য উপকারিতা যা আপনার এখুনি জানা উচিত

Pineapple: আনারসের কিছু অসাধারণ স্বাস্থ্য উপকারিতা যা আপনার এখুনি জানা উচিত

Outlinebangla Digital Desk: রসালো, সুস্বাদু ফলের মধ্যে একটি হলো আনারস। অসংখ্য গুণে সমৃদ্ধ এই ফল। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও এই ফলের আছে নানা উপকারিতা।শরীরে জলের চাহিদা মেটানোর সাথে এর থেকে পুষ্টিও পাওয়া যায়। বর্ষার সময় অনেকেই বিভিন্ন শারীরিক সমস্যার ভোগে। তার মধ্যে রয়েছে করোনা ভাইরাসের প্রভাব। এই পরিস্থিতিতে উচিত পুষ্টিকর খাবার খাওয়া।আনারস পুষ্টির অভাব পূরণে কার্যকরী ভূমিকা পালন করে । জেনে নেওয়া যাক আনারসের উপকারিতা সম্পর্কে।

১) আনারসে ব্রোমেলিন নামক এনজাইম থাকে যা আমাদের হজমশক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

২) আনারসে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় ভাইরাসজনিত ঠান্ডা ও কাশি প্রতিরোধে ভূমিকা আছে।

৩) এতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ যা আমাদের চোখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।এমনকি রেটিনা নষ্ট হয়ে অন্ধ হয়ে যাওয়া রোগ ম্যাকুলার ডিগ্রেডেশন থেকে আমাদের রক্ষা করে।

৪) আনারসে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ম্যাঙ্গানিজ থাকে। ক্যালসিয়াম থাকায় হাড়ের গঠন ও দাঁতের সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর সাথে ম্যাঙ্গানিজ হাড়কে মজবুত করে তোলে।

৫) আনারস ওজন নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আনারসে থাকে প্রচুর পরিমাণে ফাইবার যা ওজন কমাতে সাহায্য করে।

৬) আনারসের অনেক উপকারিতা থাকলেও এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে। যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের ক্ষেত্রে এই ফল না খাওয়াই ভালো। এছাড়া গ্যাস্ট্রিক,ডায়াবেটিসের মতো সমস্যা আছে যাদের তাদের ক্ষেত্রে এই ফল এড়িয়ে চলা উচিত।

এই মুহূর্তে