Homeস্বাস্থ্যপুষ্টি গুনকেবল কলা নয়, কলার খোসাতেও রয়েছে নানা গুণ! জানুন...

কেবল কলা নয়, কলার খোসাতেও রয়েছে নানা গুণ! জানুন…

Outlinebangla Desk: সুস্থ থাকার জন্য প্রয়োজনীয় খাদ্য উপাদানের মধ্যে একটি হল ফল। বিভিন্ন ফলের মধ্যে কলার গুরুত্ব অপরিসীম। তবে সম্প্রতি ডায়েটিশিয়ানরা দাবি করেছেন, কলার থেকে বেশি উপকারী কলার খোসা।

কলার খোসাতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন-এ যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া খোসার মধ্যে লুটিন নামক একটি পদার্থ থাকে যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। কলার খোসায় থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে। ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। কলার খোসায় অ্যান্টি-অক্সিড্যান্ট ছাড়াও ফ্যাটি অ্যাসিড,পটাশিয়াম, আয়রন ও জিঙ্ক থাকে। এই উপাদানগুলি ত্বকের যত্নের জন্য খুবই প্রয়োজনীয়। ত্বকের কালচে দাগ, ব্রণ দূর করতে পারে কলার খোসা। তাই কলার খোসা রূপচর্চার জন্য গুরুত্বপূর্ণ। কলার খোসার সাদা দিকটি নিয়মিত দাঁতে ঘষলে দাঁতের হলদেটে ভাব কেটে যায়।

গবেষণায় জানা গেছে, কলার সবুজ খোসার থেকে হলুদ খোসা বেশি উপকারী। তবে সবুজ খোসারও কিছু ভূমিকা আছে। সবুজ খোসার মধ্যে থাকা ট্রিপটোফ্যানের জন্য রাতে ভাল ঘুম হয়। কলার খোসা নানাভাবে খাওয়া যায়। অনেকে কলার শাঁস ও খোসা একসঙ্গে খায়। কেউ আবার খোসা সেদ্ধ করে খায়। এছাড়াও খোসা দিয়ে বানানা পিল টি বা বানানা পিল স্মুদি উইথ আইসক্রিম খেতে পচ্ছন্দ করেন।

এই মুহূর্তে