Homeস্বাস্থ্য সংক্রান্তItching during rainy season: বর্ষায় দাদ,হাজা, চুলকানি? দেখে নিন ঝটপট সমাধান!

Itching during rainy season: বর্ষায় দাদ,হাজা, চুলকানি? দেখে নিন ঝটপট সমাধান!

Outlinebangla Health Desk: বর্ষাকালে একদিকে যেমন তীব্র গরমের হাত থেকে বাঁচা যায় অন্যদিকে বর্ষায় অন্যান্য রোগের সাথে চর্মরোগও দেখা যায়। বর্ষার সঙ্গে সঙ্গে ছত্রাকজনিত রোগের প্রাদুর্ভাব দেখা যায়। যার ফলে ইনফেকশন বেশি দেখা যায় হাত-পায়ের আঙ্গুলের খাঁজে, শরীরের খাঁজে (Itching during rainy season)। আর্দ্রতার জন্যই মূলত এইসব হয়ে থাকে।দাদ, হাজা, চুলকানি (Itching during rainy season) এইসব রোগের আশঙ্কা বেড়ে যায়।

দেখা গেছে, বিশেষত মহিলারা যারা ঘরের কাজ করেন তাদের এই ধরণের চর্মরোগ বেশি হয়। এর নাম ‘হাউসওয়াইফ ফাংগাল ডার্মাটাইটিস’ । শুধু বাড়ির মহিলারা নয়। এই রোগে ভোগেন চাষি,শ্রমিকরাও। বর্ষাকালে অতিরিক্ত বৃষ্টির ফলে রাস্তায় অনেকদিন ধরে জল জমে থাকে। সেই জমা জল পেরিয়ে যাওয়া-আসাতেও অনেকের ইনফেকশন হয়। জেনে নেওয়া যাক কতগুলি চর্মরোগ ও তার সমাধানের ব্যাপারে।

চামড়ার ওপর গোল চাকার মতো লালচে ক্ষতস্থান সৃষ্টি হয়। যাকে দাদ বলে। এমনকি ক্ষতস্থানে চুলকানি হয়। এই ধরণের রোগের ক্ষেত্রে ত্বক পরিষ্কার করে অ্যান্টি ফাংগাল ক্রিম লাগাতে হবে।

এছাড়া অনেক সময় ত্বকে সাদা চাকার মত ইনফেকশন দেখা যায়। চুলকায়, রস বেরোয়, লাল হয়ে ফুলে যায়। এর নাম টিনিয়া পিডিস। এর জন্য অ্যান্টিসেপটিক সোপ দিয়ে নিয়মিত হাত-পা ধুয়ে পরিষ্কার করতে হবে।এর ওপর পাউডার লাগানো যেতে পারে। তবে না করলে অবশ্যই ডার্মাটোলজিস্টের কাছে যাওয়া উচিত।

আরও পড়ুনঃ Body weight according to height: উচ্চতা অনুযায়ী শরীরের আদর্শ ওজন কত জানেন কি?

এই মুহূর্তে