HomeদেশHaj 2021: এবারও ভারতীয়দের হজ যাত্রায় অনুমতি দিচ্ছে না সৌদি আরব

Haj 2021: এবারও ভারতীয়দের হজ যাত্রায় অনুমতি দিচ্ছে না সৌদি আরব

Outlinebangla Digital Desk: করোনা আবহের জের, এবারও বাতিল হজ যাত্রা (Haj 2021)। চলতি বছরেও ভারত থেকে সৌদি আরবে কেউ হজে যেতে পারবে না। এবং চলতি বছরে মক্কায় যাওয়ার জন্য যে আবেদন পড়েছিল তাও বাতিল করে দিল ভারতের হজ কমিটি। করোনা পরিস্থতিতির জন্য হজ যাত্রা ও মক্কায় যাওয়ার আবেদন বাতিল করা হল।

সৌদির হজ এবং উমরা মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, শুধুমাত্র সৌদির নাগরিক এবং সেদেশের বাসিন্দারা হজে যেতে পারবেন। এছাড়াও জানিয়েছেন কেবলমাত্র ৬০,০০০ জন মানুষ যেতে পারেন। সেক্ষেত্রে বয়সও নির্ধারণ করে দিয়েছে সৌদি সরকার। ১৮ থেকে ৬৫ বছর বয়সীরা হজ যাত্রায় যেতে পারবে। যারা হজ যাত্রা করবেন তাঁদের করোনা টিকাকরন সম্পূর্ণ হলে তবেই অনুমতি মিলবে।

ভারতের হজ কমিটির সিইও মকসুদ আহমেদ খান জানিয়েছেন, চলতি বছরে হজে ও মক্কায় যাওয়ার যে আবেদন জমা পড়েছিল তা সম্পূর্ণ রুপে বাতিল হয়েছে। এই নিয়ে পর পর দু-বছর বাতিল হল হজ যাত্রা। এছাড়াও সংখ্যালঘু সম্প্রদায় উন্নয়ন মন্ত্রকের মন্ত্রী মুখতার আব্বাস নকভি জানিয়েছেন, করোনা যুদ্ধে সৌদি আরব সরকারের পাশে আছে ভারত। করোনা পরিস্থিতিতে সৌদির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ভারত সরকার।

এই মুহূর্তে