আত্মনির্ভরতার লক্ষ্যে নয়া পদক্ষেপ! এবার দেশি মোবাইল সেভা অ্যাপ স্টোর আনল কেন্দ্র

Govt launch of own app store as alternative to Google, Apple
আত্মনির্ভরতার লক্ষ্যে নয়া পদক্ষেপ! এবার দেশি অ্যাপ স্টোর আনল কেন্দ্র (Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ ভারতে চিনা অ্যাপ নিষিদ্ধ হওয়ার পর সবাই প্রায় ভারতীয় অ্যাপের দিকে ঝুঁকেছে। তার সাথে বেড়েছে ভরসা। যে কোনও নতুন অ্যাপ আপডেট বা ইনস্টল করতে হলে অ্যান্ড্রয়েড ইউজারদের গুগল প্লে স্টোর এবং অ্যাপেল ইউজারদের অ্যাপেল স্টোরে যেতে হয়। কিন্তু এবার এদের টেক্কা দিতে ভারতের নিজস্ব অ্যাপ স্টোর লঞ্চ করা হল। যার নাম মোবাইল সেভা অ্যাপ স্টোর (Mobile Seva App Store)।

রাজ্যসভায় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শংকর প্রসাদ জানান, এই নতুন অ্যাপের ফলে গুগল প্লে স্টোর বা অ্যাপেল প্লে স্টোরের উপর নির্ভরশীলতা অনেকটা কমবে। তিনি আরও বলেন, ‘দীর্ঘদিন ধরে অ্যাপ স্টোরের বাজার কাঁপিয়ে আসছে গুগল এবং অ্যাপেল -এর মতো টেক জায়ান্টেরা। আর তাদেরকে কাউন্টার করতেই ভারতীয়দের জন্য ব্যাপক ভাবে কাজে আসবে মোবাইল সেভা অ্যাপ স্টোর।’

মোবাইল সেভা স্টোরে আছে ৯৬৫ টি অ্যাপ্লিকেশন। প্রত্যেক ইউজার তা বিনামূল্যে ডাউনলোড করতে পারবে। রবিশঙ্কর প্রসাদ রাজ্যসভায় পরিসংখ্যান উল্লেখ করে বলেন, গুগল প্লে স্টোর থেকে প্রায় ৫০ শতাংশ অ্যাপ্লিকেশন ডাউনলোড হয় ভারতীয়দের দ্বারা। তাই এই ভারতীয় অ্যাপ এর ফলে ইউজারদের অন্যান্য দেশের উপর নির্ভরশীল হতে হবে না।